October 7, 2024 - 4:51 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসম্পাদকীয়বিদেশ যেতে ইচ্ছুক শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ দেয়া হোক

বিদেশ যেতে ইচ্ছুক শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ দেয়া হোক

spot_img

আমাদের দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখেন বিদেশে কর্মরত শ্রমিকেরা। কিন্তু দীর্ঘদিন ধরে বন্ধ আছে মালয়েশিয়া, মধ্যপ্রাচ্যসহ অন্যন্যা দেশে শ্রমিক পাঠানো। মালয়েশিয়া বেশ কয়েকবার শ্রমিক পাঠানোর পরিবেশ সৃষ্টি হলেও তা আর আলোর মুখ দেখেনি। সম্প্রতি আবারো সেদেশে শ্রমিক নেয়ার ব্যাপারে বৈঠক হয়েছে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর সাথে। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী বলেছেন, খুব শীঘ্রই শ্রমিক নেয়া শুরু করবে মালয়েশিয়া। প্রাথমিকভাবে দেশটি নির্মাণ, প্লান্টেশন ও ম্যানুফ্যাকচার খাতে কর্মী নেবে। বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। উভয় দেশ সম্মত হয়েছে যে, অভিজ্ঞ ও স্বনামধন্য রিক্রুটিং এজেন্সীর মাধ্যমে কর্মী প্রেরণ করা হবে। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের মধ্যে জি-টু-জি প্লাস পদ্ধতিতে কর্মী নেয়ার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ পদ্ধতিতে বাংলাদেশের কর্মীরা তুলনামূলক কম খরচে মালয়েশিয়া যেতে পারবে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি আরবের শ্রমবাজার বাংলাদেশের কর্মীদের জন্য পুনরায় উন্মুক্ত হয়েছে। সম্প্রতি সৌদি মন্ত্রিপরিষদের এক বৈঠকে বাংলাদেশে থেকে গৃহকর্মী নেয়ার বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। দুই দেশের মধ্যে হওয়া চুক্তির আওতায় দেশটিতে কর্মী নিয়োগ করা হবে। 

বর্তমানে বিদেশ যেতে ইচ্ছুক ব্যক্তিদের সরকারিভাবে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আশা করব, বিদেশ গমন প্রত্যাশী কর্মীদের প্রশিক্ষণের সুযোগ আরও বাড়ানো হবে। এতে প্রবাসী কর্মীদের অপেক্ষাকৃত বেশি বেতন প্রাপ্তির সম্ভাবনা সৃষ্টি হবে। আগামীতে বিভিন্ন দেশে অদক্ষ কর্মীদের শ্রমবাজার আরও সংকুচিত হওয়ার আশংকা রয়েছে। কাজেই বিদেশে গমন প্রত্যাশী সব কর্মীকে প্রয়োজনীয় প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন ভাষায় দক্ষ করে তোলার জন্যও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ