October 7, 2024 - 2:26 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসম্পাদকীয়জনগণকে জিম্মি করে দাবি আদায় কতটা যৌক্তিক?

জনগণকে জিম্মি করে দাবি আদায় কতটা যৌক্তিক?

spot_img

দ্রব্যমূল্যে উর্ধ্বগতি সাথে যুক্ত হওয়া গ্যাসের মূল্যবৃদ্ধির জন্য সাধারণ মানুষের জীবনযাত্রায় যখন নাভিশ্বাস অবস্থা, তখনই মরার উপর খাঁড়ার ঘাঁয়ের মত দেখা দিয়েছে পরিবহণ ধর্মঘট। জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে বিশেষ করে নিন্মবিত্ত, মধ্যবিত্ত তথা খেটে খাওয়া মানুষের।

অদক্ষ ও লাইসেন্সবিহীন বাসচালকের দুর্ঘটনার কারণে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ, মিশুক মুনিরসহ নিহত হন পাঁচজন। আদালতের রায়ে সাজা হয়েছে বাসচালকের। বিষয়টি খুবই যোক্তিক। দেশের প্রচলিত আইন অনুযায়ি রায় দিয়েছেন আদালত। এর বিরুদ্ধে আন্দোলন করা নি:সন্দেহে আইন অমান্যের সামিল বলেই প্রতীয়মান হয়। তাছাড়া জনগণকে জিম্মি করে কোন দাবি আদায়ের অপকৌশল কখনোই সুফল বয়ে আনে না। জনসম্পৃক্ততা ছাড়া যেখানে কোন আন্দোলন সফল হয়না, সেখানে জনগণকে জিম্মি করে দাবি আদায়ের নামে হিংসাত্বক কর্মকান্ড নি:সন্দেহে নৈতিকতা বিবর্জিত, অন্যায়।

সমীক্ষা অনুযায়ি, দেশে মোট বাস, ট্রাক, প্রাইভেট কার, লরি, মোটর সাইকেলসহ মোট যানের সংখ্যা প্রায় আটত্রিশ লক্ষ। এর মধ্যে মটর সাইকেলের সংখ্যা প্রায় তের লক্ষ। আটত্রিশ লক্ষ যানের বিপরীতে চালকের লাইসেন্স দেয়া হয়েছে মটর সাইকেলের তের লক্ষসহ মোট প্রায় চব্বিশ লক্ষ। বাকী প্রায় চৌদ্দ লক্ষ গাড়ির চালক লাইসেন্সবিহীন। আর এই অবৈধ ও অদক্ষ চালকের কারণে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে সড়ক দুর্ঘটনা। বেড়ে চলেছে দুর্ঘটনাজনিত মৃত্যুর হার।

এমন পরিস্থিতিতে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ আশাব্যঞ্জক নয় বলে মনে করেন বিশেষজ্ঞ মহল। অবৈধ ও অদক্ষ চালকের দ্বারা গাড়ি চালানোর বিরুদ্ধে গাড়ির মালিকের যেমন দায়িত্ববোধের অভাব রয়েছে, তেমনি রয়েছে সরকারের মনিটরিং ব্যবস্থা না থাকা। লক্ষ লক্ষ গাড়িচালক কীভাবে লাইসেন্স ছাড়া গাড়ি চালান তা দেখভাল করার জন্য তেমন কোন উদ্যোগ নেয়া হয়নি। রাজধানী ঢাকা, বিভাগীয় ও জেলা শহরের বাস টার্মিনালগুলোতে নিয়মিত মনিটরিং এর ব্যবস্থা করলে এ সমস্যার কার্যকরি সমাধান হবে বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। এছাড়া বাসের মালিকদের আরো বেশি দায়িত্বশীল হতে হবে। তাদের মনে রাখা উচিত, অদক্ষ ও অবৈধ চালক দিয়ে গাড়ি চালালে দুর্ঘটনায় যেমন প্রাণহানির আশঙ্কা তৈরি হয়, তেমনি বেড়ে যায় নিজের সম্পদের ক্ষতির সম্ভাবনা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ