October 9, 2024 - 10:34 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআইন-আদালত৫৫ কেজি স্বর্ণ গায়েবের মামলা ডিবিতে হস্তান্তর

৫৫ কেজি স্বর্ণ গায়েবের মামলা ডিবিতে হস্তান্তর

spot_img

নিজস্ব প্রতিবেদক : ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমসের সুরক্ষিত গুদাম থেকে ৫৫ কেজি স্বর্ণ গায়েবের ঘটনায় দায়ের হওয়া মামলা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) হস্তান্তর করা হয়েছে। অধিকতর তদন্তের জন্যই মামলাটি ডিবিতে স্থানান্তর করা হয় বলে সংশ্লিষ্টরা জানান।

বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন গোয়েন্দা উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. আকরাম হোসেন।

তিনি বলেন, বিমানবন্দর থানা থেকে মামলাটি অধিকতর তদন্তের জন্য ডিবিতে হস্তান্তর করা হয়েছে। চুরির ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে কয়েকজনকে ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। আমরা আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছি।

এদিকে পুরো ঘটনা তদন্তের জন্য কাস্টমসের যুগ্ম-কমিশনার মিনহাজ উদ্দীনের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম গঠন করেছে কাস্টমস হাউজ। বিমানবন্দরের কাস্টমস হাউসের নিজস্ব গুদামে দিনভর ইনভেন্টরি শেষে ৫৫ কেজি সোনা চুরি হওয়ার সত্যতা নিশ্চিত হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত রোববার (৩ সেপ্টেম্বর) বিমানবন্দর কাস্টম হাউজের গুদাম থেকে ৫৫ কেজির বেশি স্বর্ণ উধাও হয়ে যায়। পরে এ ঘটনায় মামলা দায়ের করে কাস্টমস কর্তৃপক্ষ। উধাও হওয়া স্বর্ণের দাম প্রায় ১৫ কোটি টাকা। পরে এ ঘটনায় কাস্টমস কর্তৃপক্ষ বিমানবন্দর থানায় একটি মামলা দায়ের করে। আসামি করা হয়েছে অজ্ঞাত। এরপরই পুলিশ এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার সন্দেহে কাস্টসের ২ কর্মকর্তাসহ মোট আট জনকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে।

এদিকে, এর রহস্য উদ্ঘাটনে মাঠে নেমেছে কাস্টমসসহ বিমানবন্দরে দায়িত্বরত বিভিন্ন সংস্থার সদস্যরা। তারা সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণসহ গুদামের দায়িত্বশীল কর্মকর্তাদেরও জিজ্ঞাসাবাদ করেছেন। এসব কর্মকর্তাকে রাখা হয়েছে সন্দেহের তালিকায়। তবে ঘটনার ব্যাপারে মুখে কুলুপ এঁটেছেন ঢাকা কাস্টমস হাউসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগেও একাধিকবার কাস্টমসের গুদাম থেকে স্বর্ণ, মোবাইল ফোন, মেমোরি কার্ডসহ বিভিন্ন মূল্যবান মালামাল চুরি হয়েছে। এ নিয়ে একাধিক মামলাও হয়। জানা গেছে, সাধারণত যাত্রীদের কাছ থেকে জব্দ করা স্বর্ণসহ মূল্যবান জিনিস কাস্টমসের গুদামে রাখা হয়। গুদামে রক্ষিত স্বর্ণের হিসাব মেলাতে গিয়েই থলের বিড়াল বেরিয়ে আসে।

বিমানবন্দরের সূত্র বলছে, উধাও হওয়া স্বর্ণের বার ও অলঙ্কার মিলিয়ে প্রায় ৫৫ কেজি স্বর্ণ কাস্টমসের গুদামের একটি আলমারিতে বাক্সের মধ্যে সংরক্ষিত ছিল। কিন্তু আলমারি ভেঙে সেই বাক্সটিই চুরি হয়ে গেছে। গুদামে কাস্টমসের কর্মকর্তা ছাড়া অন্য কারও প্রবেশের সুযোগ নেই। তাই কাস্টমসের কেউই এটা করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ