October 7, 2024 - 7:41 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলাফিল্ডিংয়ে বাংলাদেশ, হৃদয়ের অভিষেক, ফিরলেন রনি-শামীম

ফিল্ডিংয়ে বাংলাদেশ, হৃদয়ের অভিষেক, ফিরলেন রনি-শামীম

spot_img

স্পোর্টস ডেস্ক : বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টিতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচ শুরুর আগে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

বৃহস্পতিবার (৯ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চোধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বিকেল তিনটায়। এই ম্যাচে অভিষেক হচ্ছে সবশেষ বিপিএল মাতানো ব্যাটার তৌহিদ হৃদয়ের। এছাড়া আট বছর পর টি-টোয়েন্টি খেলছেন রনি তালুকদার, দলে ফিরেছেন শামীম হোসেনও।

বিপিএলের নবম আসরে নিজেকে নতুনভাবে ছিনিয়েছেন বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার তৌহিদ হৃদয়। টপ অর্ডার এই ব্যাটার আসরে ১৩ ম্যাচের ১২ ইনিংসে ব্যাটিং করে প্রায় ৩৭ গড় ও প্রায় ১৪০ স্ট্রাইকরেটে ৪০৩ রান করেছেন। যার ফলে এবারের বিপিএলে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সবচেয়ে বেশি ৫টি হাফ সেঞ্চুরি ছিল তার নামের পাশে।

এমন পারফরম্যান্সের পর প্রত্যাশিতভাবেই ইংল্যান্ড সিরিজের দলে ডাক পান হৃদয়। তবে ওয়ানডে স্কোয়াডে থেকেও অভিষেক না হলেও প্রথম টি-টোয়েন্টিতেই একাদশে সুযোগ পান তিনি। এছাড়াও দলে ফিরেছেন সদ্য সমাপ্ত বিপিএলে আলো ছড়ানো রনি তালুকদার। এছাড়া দলে ফিরেছেন শামীম পাটোয়ারী।

এদিকে অভিষেকের আট বছর পর টি-টোয়েন্টি খেললেই ইংল্যান্ডের আদিল রশিদের পুরনো রেকর্ড ভাঙ্গলেন রনি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির একাদশে থাকলেই অভিষেকের পর দীর্ঘ বিরতির পর দ্বিতীয় ম্যাচ খেলার নজির গড়বেন রনি।

২০১৫ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রনির। এরপর ১০৬টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। তাই দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটার হবেন তিনি। এই ক্ষেত্রে রেকর্ড দখলে রেখেছেন বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ।

টি-টোয়েন্টিতে অভিষেকের পর দলের ৯২ ম্যাচের পর দ্বিতীয়টি খেলতে নামেন রশিদ। ২০০৯ সালে অভিষেকের ছয় বছর পর ২০১৫ সালে দ্বিতীয় ম্যাচ খেলতে নামেন রশিদ।

সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যাট হাতে দারুন পারফরমেন্স করেছেন ওপেনার রনি। নাজমুল হোসেন শান্তর পর দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেছেন তিনি। পাওয়ার-প্লেতে মারমুখী ব্যাটিংয়ে দলকে উড়ন্ত সূচনা এনে দিতে পারদর্শীতা দেখিয়েছেন রনি। টি-টোয়েন্টি ফরম্যাটে এমন কিছুরই সন্ধানে ছিলো বাংলাদেশ।

কোচ হিসেবে হাথুরুসিংহের প্রথম মেয়াদে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিলো রনির। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন তিনি। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ^কাপ দলে থাকলেও একাদশে খেলার সুযোগ হয়নি এবং শেষ পর্যন্ত বাদ পড়তে হয়েছিলো। দল থেকে বাদ পড়লেও হাল ছাড়েননি তিনি।

রনি সর্ম্পকে হাথুরুসিংহ বলেন, ‘রনিকে আগেও দেখেছি। আমার মনে আছে সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি ম্যাচ খেলেছে। আমি মনে করতে পারছি না সে ইনজুরিতে পড়েছিলো নাকি অন্য কেউ ভালো করেছিলো।’

তিনি আরও বলেন, ‘সে কি করতে পারে সেটি দেখতে আমি খুব আগ্রহী। ঘরোয়া ক্রিকেটে যারা ভালো করেছে তাদের সুযোগ দেয়া উচিত। আমি মনে করি তারা কি করতে পারে তা দেখানোর অনেক সুযোগ পাবে। আজকে তাদের প্রতি আমার বার্তা হলো, তারা সাধারণত ঘরোয়া মঞ্চে যা করে আন্তর্জাতিক অঙ্গনেও সেটাই করুক।’

এদিকে পাক্কা সাড়ে ৩ বছর পর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। সবশেষ ২০১৯ সালে নিজেদের খেলা শেষ দুটি ম্যাচেই জয় পেয়েছিল টাইগাররা। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি শুরুর পর এই প্রথম ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ।

বাংলাদেশের একাদশ : রনি তালুকদার, লিটন দাস (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), শামীম পাটওয়ারী, তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

ইংল্যান্ডের একাদশ : ফিল সল্ট, জস বাটলার (অধিনায়ক/উইকেটকিপার), ডেভিড মালান, বেন ডাকেট, মঈন আলী, স্যাম কুরান, ক্রিস ওকস, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড ও ক্রিস জর্ডান।

আরও পড়ুন:

চ্যাম্পিয়ন্স লিগ থেকে মেসি-এমবাপ্পেদের পিএসজির বিদায়

স্বীকৃতি না দেওয়া কন্যাকে সম্পত্তি দিয়ে গেলেন পেলে

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ