October 8, 2024 - 4:31 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসম্পাদকীয়‘আত্মশুদ্ধি ও সাম্যের বারতা’ মাহে রমজান

‘আত্মশুদ্ধি ও সাম্যের বারতা’ মাহে রমজান

spot_img

আত্মশুদ্ধি ও সাম্যের বারতা নিয়ে শুরু হলো পবিত্র মাহে রমজান। এশার নামাজের পর তারাবিহ নামাজের মাধ্যমে শুরু হয় এ মাসের আনুষ্ঠানিকতা। মুসলিম উম্মার জন্য রোজা পালন অবশ্য পালনীয় একটি বিধান। রোজার মাধ্যমে অর্জিত হয় আত্মার পবিত্রতা, বিশুদ্ধতা। সারা বছরের দৈহিক ও আমলের ত্রুটি-বিচ্যুতি শুধরানো এক মাধ্যম এই মাস। এই মাসে নাজিল হয়েছে মানবমুক্তির সনদ খ্যাত মুসলমানদের ধর্মীয় গ্রন্থ পবিত্র আল কোরান। এই মাসের প্রতিটি আমল অন্য মাসের তুলনা সত্তর গুণ বেশি মর্যাদা সম্পন্ন।

রোজা আমাদের আত্মশুদ্ধির পাশাপাশি শিক্ষা দেয় সহমর্মিতার, মানুষের প্রতি মানুষের ভালোবাসার, প্রেম, মহব্বতের। অর্থনৈতিক অসাম্য দূর করার জন্য এই মাসেই বিধান করা হয়েছে যাকাত ফেতরার।

আমাদের দেশে রমজান মাসে নিত্যপণ্যের দামবৃদ্ধি এখন খুবই স্বাভাবিক ঘটনা। মজুতদারদের দেখা যায় অধিক মুনাফার আশায় কৃত্রিম সংকট তৈরি করতে। বেগুন, ছোলা, বেসন, পেঁয়াজ, তেলসহ নিত্যপণ্যের দাম ইতোমধ্যে বেড়ে গেছে। এতে করে বিপাকে পড়ে নিম্ন আয়ের রোজাদার। এছাড়া রয়েছে ভেজাল পণ্যের ছড়াছড়ি। শরীরের জন্য ক্ষতিকারক এ সব খাদ্য বিক্রি বন্ধে কার্যকরি স্থায়ী কোন পদক্ষেপ দৃশ্যমান হয় না। সরকারের পক্ষ থেকে আরো বেশি কার্যকর ও কঠোর মনিটরিংয়ের মাধ্যমে এই অসৎ ব্যবসায়িক কর্মকান্ড বন্ধ করে দেয়ার প্রত্যাশা করে সাধারণ জনগণ।

এ সময়টাতে বেড়ে যায় চাঁদাবাজি, ছিনতাই। সবচেয়ে ভয়াবহ সমস্যা হিসেবে দেখা দেয় অসহনীয় যানজট। রাজধানী ঢাকা শহরকে মনে হয় এক স্থবির নগরী। দশ মিনিটের পথ এক ঘন্টায় পাড়ি দেয়া সম্ভব হয় না। বিশেষ করে কর্মজীবী মানুষ অফিস থেকে বাসায় ফেরার পথে পড়েন সীমাহীন দুর্ভোগে। বিষয়গুলো সমাধানে সরকারকেই নিতে হবে কার্যকরি পদক্ষেপ।

রোজার মাসে ভিক্ষুকদের আনাগোনা বেড়ে যায় উল্লেখযোগ্য হারে। গরীব মানুষের অসহায়ত্বকে পূঁজি করে অনেক ভদ্রবেশিকেও দেখা যায় তাঁদেরকে ভিক্ষাবৃত্তিতে নিয়োগ করতে। বিষয়টি অত্যন্ত বেদনাদায়ক। দান খয়রাত অবশ্যই করবেন, তবে খেয়াল রাখতে হবে-এই দান খয়রাত যেন অন্যকে ভিক্ষাবৃত্তিতে আনতে উৎসাহিত না করে।

রোজার শুরুতে জেরুজালেমে শুরু হয়েছে রক্তপাত। ইসরাইলী বাহিনীর গুলিতে নিরীহ ফিলিস্তিনীদের রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। দীর্ঘায়িত হচ্ছে মৃত্যু মিছিল। ফিলিস্তিনীদের ঘরে ঘরে কান্নার রোল। মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের অনিশ্চিত ভবিষ্যতের শঙ্কা এখানো দূর হয়নি। কবে হবে তারও কোন নিশ্চয়তা পাচ্ছে না। মিশর সিরিয়া লেবানন আফগানিস্তান সহ বেশ কয়েকটি মুসলিম দেশে চলছে অস্থিরতা, হচ্ছে রক্তপাত। পবিত্র রোজার সম্মানে এ সকল হত্যাযজ্ঞ, খুন-খারাবি বন্ধের আহ্বান জানাচ্ছি।

রোজা একজন মানুষকে আদর্শ মুসলমান হতে সাহায্য করে। নিজের ভিতর সকল প্রকার কুপ্রবৃত্তি, হিংসা, বিদ্বেষ, অন্যায়, খুন, ধর্ষণসহ সকল প্রকার ধর্মবিরোধ, সমাজ বিরোধী ও রাষ্ট্রবিরোধী কাজ থেকে বিরত থাকার শিক্ষা দেয়। আর এই শিক্ষার মর্মার্থ ধারণ করে আগামীর পথে চলবে প্রতিটি মুসলমান-এই প্রত্যাশা করছি।

আরও পড়তে পারেন: ইমাম বুখারী রহ. এর জীবনের অজানা তথ্য

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ