October 7, 2024 - 9:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশচুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ১৭ আসনের বিপরীতে ভর্তি ১০০ রোগী

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ১৭ আসনের বিপরীতে ভর্তি ১০০ রোগী

spot_img

আহসান আলম, চুয়াডাঙ্গা: বৈরী আবহাওয়া ও ভ্যাপসা গরমে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। আক্রান্তদের সংখ্যা বেড়ে যাওয়ায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে শয্যা সংকট দেখা দিয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে মোট আসন সংখ্যা কেবিনসহ ১৭টি। তার বিপরীতে ১০০ জন রোগী চিকিৎসা নিচ্ছে।

বুধবার শিশু ওয়ার্ডে ভর্তি ছিলো ১১২ জন এবং এক সপ্তাহে ভর্তি ছিলো ২৬৮ জন রোগী। বৃহস্পতিবার ভর্তি হয়েছে ৪৮ জন। ভর্তি হওয়া রোগীর মধ্যে সবাই জ্বর, সর্দি, কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত। শিশু ওয়ার্ডে ধারণ ক্ষমতার অধিক রোগী থাকায় চিকিৎসক ও নার্সরা শিশুদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন। চরম ভোগান্তি পোহাচ্ছেন রোগী ও তাদের স্বজনরা।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, হঠাৎ করেই চুয়াডাঙ্গা সদর হাসপাতালে শিশু রোগীর ভিড় বেড়ে গেছে। জেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন শিশু রোগী ভর্তি হচ্ছে। ভ্যাপসা গরমের কারনে নিউমোনিয়া ও জ্বরসহ সর্দি, কাশি রোগের প্রকোপ বেড়েছে। ধারণ ক্ষমতার অধিক রোগী থাকায় চিকিৎসক ও নার্সরা শিশুদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন। চরম ভোগান্তি পোহাচ্ছেন রোগী ও তাদের স্বজনরা।
শুক্রবার সকালে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ড ঘুরে দেখা গেছে, শিশু ওয়ার্ডে ১৭টি বেডের বিপরীতে ১০০ রোগী চিকিৎসা নিচ্ছে। স্থান সংকুল না হওয়ায় মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।

শিশু ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স মালেকা বেগম বলেন, গত কয়েকদিন ধরে রোগীর অনেক চাপ। আমরা চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছি। তিনি আরও বলেন, শিশু ওয়ার্ডে প্রতিদিন ৪৫ থেকে ৫০ জন রোগী ভর্তি হচ্ছে। বৃহস্পতিবার ভর্তি হয়েছে ৪৮ জন এবং বর্তমানে ১০০ জন শিশু রোগী এই ওয়ার্ডে ভর্তি আছে। একজন স্টাফ নার্স, একজন আয়া ও দু’জন শিক্ষানোবিশ নার্স দিয়ে এতোগুলো রোগীর চিকিৎসা দেয়া সম্ভব হয়ে ওঠে না। তারপরও আমরা আমাদের সাধ্য মতো রোগীদের সেবা দিয়ে থাকি।

সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা এক রোগীর স্বজন জান্নাত বেগম বলেন, গরমে রোগীরা আর বেশি অসুস্থ হয়ে পড়ছে। আরেক অভিভাবক আকরাম হোসেন বলেন, হাসপাতালে একদিকে বেড সংকট অন্যদিকে সেবীকার সংখ্যা কম। চুয়াডাঙ্গার মানুষ এ হাসপাতালের ওপর নির্ভরশীল। কিন্তু এখানে এসে চিকিৎসাসেবা পেতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আর.এম,ও) ডা. ওয়াহেদ মাহমুদ রবিন বলেন, বৈরী আবহাওয়া ও ভ্যাপসা গরমে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। আক্রান্ত শিশুদের সবাই নিউমোনিয়া, জ্বর, সর্দি, কাশি নিয়ে ভর্তি হয়েছে। আক্রান্তদের সংখ্যা বেড়ে যাওয়ায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে শয্যা সংকট দেখা দিয়েছে। জনবল সংকটের বিষয়টি বার বার কর্তৃপক্ষকে জানিয়েও লাভ হয়নি। তবে আমরা সাধ্যমত চিকিৎসা দিয়ে যাচ্ছি।


এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ