October 7, 2024 - 2:15 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলাঅলিম্পিক ফুটবলের ইতিহাসে প্রথম পদক মরক্কোর

অলিম্পিক ফুটবলের ইতিহাসে প্রথম পদক মরক্কোর

spot_img

স্পোর্টস ডেস্ক : অলিম্পিক ফুটবল ইতিহাসে প্রথম পদক জয় করেছে মরক্কো। চলমান প্যারিস অলিম্পিকে পুরুষ বিভাগে স্থান নির্ধারণী ম্যাচে মরক্কো ৬-০ গোলে হারিয়েছে মিশরকে। নঁতে অনুষ্ঠিত ম্যাচে মরক্কোর হয়ে জোড়া গোল করেন সুফিয়ান রাহিমি। প্যারিস অলিম্পিকে সর্বোচ্চ ৮ গোল করেছেন সুফিয়ান। ৪ গোল নিয়ে এই তালিকায় যৌথভাবে দ্বিতীয়স্থানে আছেন স্পেনের ফারমিন লোপেজ ও ফ্রান্সের জিন-ফিলিপ মাতেতা।

রাহিমির পর মরক্কোর হয়ে একটি করে গোল করেন অধিনায়ক আচরাফ হাকিমি, আবদে এজ্জালজৌলি, বিলাল এল খান্নুউস ও আকরাম নাকাচ।

অলিম্পিকে দেশকে প্রথম পদক এনে দিতে পেরে গর্বিত মরক্কো ফুটবল অধিনায়ক হাকিমি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘এই পদক জিতে আমরা গর্বিত। স্বর্ন পদক জিততে চেয়েছিলাম, কিন্তু দূর্ভাগ্যজনকভাবে ফাইনালে উঠতে পারিনি আমরা। তবে নিজেদের সেরাটা দিয়েছি এবং মরক্কোকে ঐতিহাসিক পদক এনে দেওয়ার নজির গড়েছি।’

মরক্কোর সমর্থগোষ্ঠীকে ধন্যবাদ জানাতে ভুল করেননি হাকিমি। তিনি বলে, ‘এখানে এবং মরক্কোতে থাকা সমর্থকদের আমি ধন্যবাদ জানাতে চাই। আমরা শুধুমাত্র দেশের জন্য নয়, আফ্রিকান ফুটবলের জন্যও দরজা খুলে দিয়েছি। এ ম্যাচে আমরা আফ্রিকার দু’টি দল ব্রোঞ্জ পদকের জন্য লড়াই করেছি। সবাই আমাদের খেলা দেখেছে এবং উপভোগ করেছে।’
গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে এবারের আসর শুরু করে মরক্কো। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইউক্রেনের ২-১ গোলে কাছে হেরে যায় তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইরাককে ৩-০ গোলে হারায় মরক্কো।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারফাইনালে উঠে মরক্কো। শেষ আটের লড়াইয়ে মরক্কো ৪-০ গোলে হারায় যুক্তরাষ্ট্রকে। তবে সেমিফাইনালে থেমে যায় মরক্কোর মিশন। শেষ চারে স্পেনের কাছে ২-১ গোলে হেরে যায় মরক্কো।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ