October 25, 2024 - 11:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারপুঁজিবাজারে বড় দরপতনে শেষ হয়েছে লেনদেন

পুঁজিবাজারে বড় দরপতনে শেষ হয়েছে লেনদেন

spot_img

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে বুধবার বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ থাকায় পুঁজিবাজারে সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমেছে

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৮ পয়েন্ট। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

এ দিন খাদ্য খাতের ২১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯টির। বিপরীতে কমেছে ৮টি, আর অপরিবর্তিত রয়েছে চার কোম্পানির শেয়ারের দাম। ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে সাতটির। কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের।

অপরদিকে বিমা, প্রকৌশল এবং বস্ত্র খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৪টি প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২৪১ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৩ লাখ ৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন দাম বেড়েছে মাত্র ৩৭টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ১৩২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ দশমিক ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯৬ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৯ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৪২ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার। তৃতীয় স্থানে ছিল লীগেসি ফুটওয়্যারে শেয়ার।

এরপরের তালিকায় যথাক্রমে রয়েছে–দেশবন্ধু পলিমার, রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা, সোনালী পেপার, আলিফ ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, আরডি ফুড ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৯ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২২ পয়েন্টে। এদিন সিএসইতে ১৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৮৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

দিন শেষে সিএসইতে ৬ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ২৬১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ কোটি ৪০ লাখ ৭১ হাজার ৩৪৩ টাকার শেয়ার ও ইউনিট।

কর্পোরেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...