October 24, 2024 - 9:22 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeস্বাস্থ্য-লাইফস্টাইলকীভাবে খাবার টাটকা রাখবেন? জেনে নিন কয়েকটি টিপস

কীভাবে খাবার টাটকা রাখবেন? জেনে নিন কয়েকটি টিপস

spot_img

স্বাস্থ্য ডেস্ক : খাদ্য নিরাপত্তার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং খাদ্যবাহিত বিপদ শনাক্ত ও প্রতিরোধ করতে প্রতি বছর ৭ জুন বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস পালন করা হয়। খাদ্য নিরাপত্তা বা যেটাকে ফুড সেফটি বলা হয়, তার একটা অন্য দিকও আছে।

আমরা বাড়িতে যে খাবারদাবার ব্যবহার করি, তারও নিরাপত্তার দিকে খেয়াল রাখা জরুরি। সোজা কথায়, ঘরে কী ভাবে খাবার তৈরিতে পরিচ্ছন্নতা বজায় রাখা যায়– সে বিষয়ে স্বচ্ছ ধারণা রাখা। কয়েকটি সহজ পন্থা অনুসরণ করে আমরা অনায়াসে খাদ্যজনিত অসুস্থতার হাত থেকে নিজেদের নিরাপদ রাখতে পারি। এখানে রইল কয়েকটি টিপস।

১. পরিচ্ছন্নতা:

আপনার রান্নাঘরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। রান্নার আগে এবং খাবার পরিবেশনের আগে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য আপনার হাত সাবান দিয়ে ভালো ভাবে ধুয়ে নিন। এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হবে।

২. কাঁচা ও পাকা খাবারে ভেদাভেদ:

ব্যাকটেরিয়ার হাত থেকে খাবার রক্ষা করতে কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখাটা খবুই গুরুত্বপূর্ণ। কাঁচা মাংস, সামুদ্রিক খাবার এবং সবজির জন্য আলাদা প্লেট বা পাত্র ব্যবহার করুন।

৩. খাবার ভালো পাক:

সঠিক তাপমাত্রায় খাবার রান্না করলে খাবারে ব্যাকটেরিয়া এবং অন্যান্য রোগজীবাণু মরে যায়। এতে আমাদের অসুস্থতার বিপদটা কমে। কম রান্না করা বা কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন, কারণ এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকতে পারে।

৪. খাদ্য সংরক্ষণ:

ব্যাকটেরিয়ার বাড়বাড়ন্ত কমাতে উপযুক্ত তাপমাত্রায় খাদ্য সংরক্ষণ জরুরি। নষ্ট হওয়া খাবারগুলি ঘরের তাপমাত্রায় বেশিক্ষণ রেখে দেওয়া থেকে এড়িয়ে চলুন। আর খাবার যাতে আদতেই না নষ্ট হয় সেজন্য রেফ্রিজারেটর ব্যবহার করুন।

৫. নজরে থাক এক্সপায়ারি:

খাদ্যপণ্যের মেয়াদ শেষ হওয়ার তারিখগুলি সব সময় খেয়াল রাখুন। মেয়াদ শেষ হওয়ার আগে সেই সব খাবার খেয়ে ফেলার চেষ্টা করুন। মেয়াদ পেরিয়ে গেলে খাবারে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধি পায়, খাবারের পুষ্টিগুণ কমে। এর কারণে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। খাবারের অপচয় বন্ধ করতে হবে।

৬. স্যানিটাইজিং:

ব্যাকটেরিয়া দূর করতে বাসনপত্র, কুকিং ওয়্যার বা কুকিং অ্যাকসেসরি নিয়মিত স্যানিটাইজ করুন। এজন্য গরম জল, সাবানজল ব্য়বহার করুন।

আরও পড়ুন:

তীব্র গরমে ঠান্ডা থাকতে পারেন যেভাবে

ফরমালিন দেওয়া আম চিনবেন যেভাবে

এই গরমে বেলের শরবতের যত উপকারিতা

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...