জুলাই ২৪, ২০২৪ - ২:০৫ পূর্বাহ্ণ
Homeস্বাস্থ্য-লাইফস্টাইলফরমালিন দেওয়া আম চিনবেন যেভাবে

ফরমালিন দেওয়া আম চিনবেন যেভাবে

spot_img

স্বাস্থ্য ডেস্ক : দেশে এখন আমের সমাহার। এ সময় বাজারে প্রচুর আম পাওয়া যাচ্ছে। তবে আম কেনার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, তা রাসায়নিকমুক্ত কি না। কারণ, ফরমালিনযুক্ত আম শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ।

যেভাবে বুঝবেন আম ফরমালিনযুক্ত কি না-

গন্ধ পাচ্ছেন কি-না ফরমালিন দেওয়া আমে ঝাঁঝালো ঘ্রাণ থাকে। কিন্তু গাছে পাকা আমে বোটার কাছে মিষ্টি ঘ্রাণই বলে দেবে ফরমালিন দেওয়া কি-না।

মাছি উড়ছে না কে ভেবেছিল মাছি কাজে আসতে পারে। ফরমালিন দেওয়া আমে সচরাচর মাছি বসে না। রাসায়নিক থাকলে মাছি সচরাচর ঘুরঘুর করে না।

মসৃণ ও নিঁখুত সবসময় ভালো নয় গাছে পাঁকা আমে কিছুটা দাগ থাকবেই। ফরমালিন দেওয়া আমের খোসা হয় চকচকে এবং সচরাচর তা মসৃণ হয়।

আমে সাদাটে ভাব থাকা খারাপ নয় গাছেপাঁকা আমের গায়ে সাদাটে ভাব থাকে। অনেকে এটাকে খুঁত ভাবেন। বরং এটাই ভালো। ফরমালিন দেওয়া আমে আপনি এমন সাদাটে দাগ পাবেন না।

স্বাদ নেই ফরমালিন দেওয়া আমে টক বা মিষ্টি কোনো স্বাদ পাবেন না। বরং কেমন পানসে মনে হবে। আমের সৌরভ আর ঘ্রাণও পাওয়া যাবে না।

পানিতে ডোবা পদ্ধতি বাজার থেকে আম কিনে ফেললেন। এবার পরীক্ষা করবেন কিভাবে। আম বালতির পানিতে রাখুন। যদি তা ডোবে তাহলে বুঝবেন স্বাভাবিক নিয়মে পেকেছে। না ডুবলে ফলাফলটা তো বুঝতেই পারছেন।

আমের গায়ে চাপ দিন অনেক সময় পাকা আম শক্ত লাগে। হাত দিয়ে চাপ দিলে নরম মনে হওয়া খারাপ হয়। বরং শক্ত থাকা মানে ফরমালিন দেওয়া হয়েছে

আরও পড়ুন:

গরমে হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিরোধে করণীয়

হার্ট অ্যাটাক রুখবে পায়ের পেশি! গবেষণা

মানুষের রোগ হয় কেন?

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ