October 9, 2024 - 5:18 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলা৪ বছর পর লা লিগা শিরোপা জিতল বার্সেলোনা

৪ বছর পর লা লিগা শিরোপা জিতল বার্সেলোনা

spot_img

স্পোর্টস ডেস্ক : চার বছর পর এই প্রথম লা লিগা জিতল বার্সেলোনা। মেসি বার্সেলোনা ছাড়ার পর কোচ জাভি হার্নান্দেজ – এর প্রশিক্ষণে এটাই প্রথম বার্সার লা লিগা জয়। রবিবার রাতে লেয়নডস্কির জোড়া গোলে বার্সেলোনা ৪-২ হারায় এস্প্যানিয়লকে। ৩৪ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৮৫। চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ এর চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে থেকে লা লিগা খেতাব হাতে তুলল বার্সেলোনা। তাৎপর্যপূর্ণ ব্যাপার একই মৌসুমে খেতাব জিতল মারাদোনার তিন দল। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়, সেরি আ জয় নাপোলির। এবার লা লিগা জিতল বার্সেলোনা।

বার্সেলোনার কোচ জাভি হার্নান্ডেজ বলেছেন, ক্লাবের ম্যানেজার হিসেবে তার প্রথম লা লিগা শিরোপা জেতা একটি ‘দুর্দান্ত অনুভূতি’ যেখানে তিনি একজন খেলোয়াড় হিসেবে আটটি জিতেছেন। কাতালান জায়ান্টদের চার বছরের খরার অবসান ঘটিয়েছেন তিনি। রবার্ট লেওয়ানডস্কির প্রথমার্ধের দুটি গোলের সুবাদে রবিবার শহরের প্রতিপক্ষ এসপানিওলের বিপক্ষে জাভির দল ৪-২ গোলে জিতেছে।

বার্সেলোনা সর্বশেষ ২০১৮-১৯ মৌসুমে স্প্যানিশ চ্যাম্পিয়ন হয়েছিল। ক্লাব কিংবদন্তি লিওনেল মেসি এবং লুইস সুয়ারেজ তাদের আক্রমণের নেতৃত্ব দিয়েছিলেন সেই সময়। ক্লাবের আর্থিক অবস্থার অবনতি হওয়ায়, দু’জনেই ক্লাব ছেড়ে যেতে বাধ্য হন। তাঁদের দল ছেড়ে যাওয়ায় দলের ট্রফি ভাগ্য যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়।

জাভি ক্লাবে ফিরে আসার দুই বছরেরও কম সময়ের মধ্যে তাদের টেবিলের শীর্ষে নিয়ে গেছেন।

জাভি বলেন, ‘আমাদের কাছে একটি দুর্দান্ত অনুভূতি, ১০ মাসেরও বেশি কাজ, ত্যাগের অনুভূতি রয়েছে। এটি একটি অসাধারণ কাজ’।

তিনি আরও বলেন, ‘সমর্থকদের জন্য, ক্লাবের জন্য, এই জয় প্রকল্পের স্থিতিশীলতার জন্য অত্যাবশ্যক ছিল। আমাদের অবশ্যই এই পথে এগিয়ে যেতে হবে। এই লিগ জয়ের অর্থ হল আমরা খুব ভাল কাজ করছি, এটি আমাদের স্থিতিশীলতা দেয়, যদিও আমাদের এখনও ইউরোপীয় প্রতিযোগিতার অসমাপ্ত কাজ রয়েছে’। গত তিন মৌসুমে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো পেরতে ব্যর্থ হয়েছে।

২০১৪-১৫ সালে শিরোপা জেতার পর বার্সেলোনা শুধুমাত্র একবার ইউরোপের অভিজাত ক্লাব প্রতিযোগিতার সেমিফাইনালে পৌঁছেছে। ২০০৫ থেকে ১৯ সাল পর্যন্ত চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এবং দশটি লা লিগা শিরোপা জিতেছে।

যদিও স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে পরাজিত করে এবং চারটি খেলা বাকি থাকতে লা লিগা জিতে একটি অসামান্য ঘরোয়া মরসুন শেষ করেছে তারা। জাভি চাপ অনুভব করার কথা স্বীকার করেছেন এবং তার পরিবারের সমর্থনের জন্য কৃতজ্ঞ ছিলেন।

জাভি বলেন, ‘”আমি আমার স্ত্রী, আমার বাবা-মা, আমার ভাই ও বোনদের কথা ভেবেছিলাম… কর্মীদের, যারা অনেক কষ্ট পেয়েছে, তারা কখনো ব্যর্থ হয় না’।

তিনি আরও বলেন, ‘আমরা স্পেনে আছি এবং এখানে সমালোচনা হওয়া স্বাভাবিক, এটা আমার সঙ্গে ঘটেছিল যখন আমি একজন খেলোয়াড় ছিলাম, কিন্তু আমি খুব জেদি এবং শেষ পর্যন্ত যখন ভালো কাজ হয় তখন পুরস্কার আসে’।

আরও পড়ুন:

রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজ বাংলাদেশের

মেসির সঙ্গে চুক্তির কথা অস্বীকার করল আল হিলাল

ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ড্যারেন স্যামি

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ