October 25, 2024 - 5:24 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়গুলশানে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন

গুলশানে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন

spot_img

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশান ২ নম্বর এলাকার বহুতল আবাসিক ভবনে আগুনের ঘটনায় ৫ সদস্যর তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস সদরদপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান সিকদার রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

শাহজাহান সিকদার বলেন, গুলশানে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এতে সদস্য হিসেবে রয়েছেন উপপরিচালক (অপারেশন ও মেইনটেনেন্স), ঢাকার সহকারী পরিচালক, গুলশান জোনের উপসহকারী পরিচালক ও স্থানীয় ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা।

এদিকে, গুলশানের বহুতল ভবনে রোববার সন্ধ্যায় লাগা আগুন দীর্ঘ চার ঘণ্টা পর রাত ১১টার দিকে নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন আরও কয়েক জন। এছাড়া শিশু ও নারীসহ ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এর আগে, রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে ভবনটির সাত তলায় আগুন লাগে। খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে। পরে আরও ইউনিট যোগ দেয়। সবশেষ মোট ১৯টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

সাততলা থেকে লাফিয়ে পড়ে মারা যাওয়া যুবকের পরিচয় শনাক্ত করা হয়েছে। নিহতের নাম আনোয়ার হোসেন (৩০)। তার গ্রামের বাড়ি ভোলার দৌলতখানের দিদারুল্লা গ্রামে।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুলশান ২ এর ১০৪ নম্বর রোডের ১২ তলা একটি ভবনে আগুন লাগে। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে ভবনে। আতঙ্কিত বাসিন্দাদের মধ্যে লাফিয়ে পড়ে ১ জন নিহত এবং ৩ জন গুরুতর আহত হন। প্রতক্ষ্যদর্শীরা জানান আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকা জুড়ে।

আহত তিনজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে তাদের উদ্ধার করে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। আহতরা হলেন- সায়মা রহমান সিনহা (৩৭), মো. মুসা শিকদার (৩৩) ও রওশন আলী (৩০)।

আহত অন্য দুইজনের মধ্যে মুসা শিকদার গাড়ি চালক এবং রওশন আলী পিয়ন। অগ্নিকাণ্ডের সময় তারা বেলকনিতে ছিলেন। প্রচণ্ড ধোয়ার কারণে তারা অসুস্থ হয়ে পড়েন। পরে ফায়ার সার্ভিস তাদের উদ্ধার করে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসা হয়।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের জানান, আগুন লাগা ভবনের কয়েকটি ফ্লোর থেকে নারী ও শিশুসহ ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। মোট ১৯টি ইউনিটের প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পাশাপাশি বিমানবাহিনীর একটি হেলিকপ্টার দিয়ে ভবনের বাসিন্দাদের উদ্ধার করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশও সেখানে কাজ করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...