October 28, 2024 - 8:23 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়শিগগিরই ৩২ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন: স্বরাষ্ট্র উপদেষ্টা

শিগগিরই ৩২ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন: স্বরাষ্ট্র উপদেষ্টা

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.) বলেছেন, দেশের যে কয়টি উপজেলায় এখনো ফায়ার সার্ভিস স্টেশন নেই শিগগিরই সেসব উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে।

সোমবার (২৮ অক্টোবর) সকালে রাজধানীর ফুলবাড়ীয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শনকালে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে তিনি একথা বলেন।

উপদেষ্টা বলেন, বর্তমানে বাংলাদেশের ৩২টি উপজেলায় কোনো ফায়ার সার্ভিস স্টেশন নেই। যত তাড়াতাড়ি সম্ভব এসব উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে। তাছাড়া এ অধিদপ্তরের জনবল সংকট দূরীকরণেও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

তিনি বলেন, অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তুলনায় ফায়ার সার্ভিসে ঝুঁকি ভাতা কম। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকি ভাতা বৃদ্ধির বিষয়টিও বিবেচনা করা হবে বলে তিনি আশ্বাস দেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অর্জিত সুনাম অক্ষুণœ রেখে কাজ করার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সুনাম সবচেয়ে বেশি। এ প্রতিষ্ঠানের কার্যক্রম দেশে-বিদেশে প্রশংসিত। ফায়ার ফাইটারসহ এ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অনেক ঝুঁকির মধ্যে কাজ করতে হয়। তাছাড়া তাদের কাজের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। এরপরও তারা খুব সাফল্যের সঙ্গে দেশ ও জাতির জন্য কাজ করে যাচ্ছে। তিনি বলেন, প্রতিষ্ঠানটির তেমন কোনো ব্যর্থতা নেই, তবে কিছু সীমাবদ্ধতা আছে।

উপদেষ্টা আরো বলেন, ফায়ার ফাইটারদের চাকরিতে শারীরিক পরিশ্রম অনেক বেশি। সেজন্য ফায়ার ফাইটারদের ক্ষেত্রে দক্ষ, যোগ্য ও তুলনামূলক কম বয়সীদের নিয়োগে প্রাধান্য দিতে হবে। তিনি বলেন, চাকরিতে শৃঙ্খলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই শৃংখলা ভঙ্গকারীদের শুধু সতর্কতামূলক নোটিশ দিলেই হবে না, দু’একটি ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তিও দিতে হবে।

লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.)বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশিক্ষণ একাডেমির জন্য মুন্সীগঞ্জ জেলার গজারিয়ায় স্থান নির্ধারণ করা হয়েছে। কিন্তু স্থানটিকে এখনো প্রশিক্ষণের জন্য উপযোগী করে গড়ে তোলা হয়নি। যত দ্রুত সম্ভব এটিকে প্রশিক্ষণ উপযোগী করে গড়ে তোলা হবে।

ফায়ার সার্ভিসের আধুনিক সরঞ্জাম ও যন্ত্রপাতির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, আমাদের ড্রোনসহ আধুনিক প্রযুক্তির সরঞ্জামাদি রয়েছে। তবে উন্নত দেশের তুলনায় আমরা কিছুটা পিছিয়ে আছি। এ বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. ফিরোজ সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভার আগে স্বরাষ্ট্র উপদেষ্টা ফায়ার সার্ভিসের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি নিয়ে অধিদপ্তর আয়োজিত প্রদর্শনী ঘুরে দেখেন। সূত্র-বাসস।

আরও পড়ুন:

আর ভোগান্তি নয়, ঘরে বসেই আয়কর জমা দিন: প্রধান উপদেষ্টা

ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানালো বাংলাদেশ

জাতি গঠনের সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

শেরপুরে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা

বগুড়া প্রতিনিধি: বগুড়ার শেরপুর উপজেলায় পরিবারের সাথে অভিমান করে মোহাম্মদ আলী (২৪) নামের এক যুবক আত্মহত্যা করেছে। সোমবার বিকেল ৫টার দিকে ফুলতলা দহপাড়া গ্রামে...

বগুড়ায় শিবির নেতা রুহানী হত্যা মামলার অন্যতম আসামি নিঝুম গ্রেপ্তার

বগুড়া প্রতিনিধি: বগুড়া সদর আসনে সাবেক সংসদ সদস্য (এমপি) ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক রাগেবুল আহসান রিপুর দেহরক্ষী হিসেবে পরিচিত যুবলীগ কর্মী...

বগুড়ায় দুই লাগেজ ভর্তি ফেন্সিডিলসহ ২ মাদক কারবারি গ্রেপ্তার

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় ২ লাগেজ ভর্তি ফেন্সিডিলসহ দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার (২৮ অক্টোবর) দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার মোকামতলার মুরাদপুর এলাকা থেকে...

সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণ আন্দোলনের পূর্ণতা পাবে: নরসিংদীতে মঈন খান

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী জেলা প্রতিনিধি: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান বলেছেন, একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ৫ আগস্টের...

আবু সাঈদ হত্যা : বেরোবি’র ২ শিক্ষক ও ৭ কর্মকর্তা-কর্মচারী বহিষ্কার

কর্পোরেট সংবাদ ডেস্ক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী শহীদ আবু সাঈদ হত্যাকাণ্ডে জড়িত এজহারভূক্ত আসামী দুই...

ইউনিয়ন ব্যাংকের বিনিয়োগ গ্রাহকদের সুবর্ণ সুযোগ

কর্পোরেট ডেস্ক: ইউনিয়ন ব্যাংকের যে সকল সম্মানিত বিনিয়োগ গ্রহীতাগণ সময়মত বিনিয়োগ পরিশোধ করতে পারেননি তাঁদেরকে ব্যাংকের সাথে যোগাযোগ করে সংশ্লিষ্ট বিনিয়োগ হিসাব নিয়মিত করার...