October 7, 2024 - 5:29 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশযমুনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ছোট-বড় বোয়াল মাছ

যমুনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ছোট-বড় বোয়াল মাছ

spot_img

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালীর যমুনা নদীতে ঝাঁকে ঝাঁকে ছোট বড়ো বোয়াল মাছ ধরা পড়ছে। বুধবার রাতে উপজেলার কাঁঠালিয়া হিজুলিয়া যমুনায় বিভিন্ন ওজনের ১০টি বোয়াল মাছ ধরা পড়ে। ধরা পড়া বোয়াল মাছগুলোর মধ্যে ৪টির ওজন ৫-৬ কেজি করে আর বাকি গুলোর ওজন ৩-৪ কেজি।

বৃহস্পতিবার (২০ জুন’) গভীর রাতে যমুনায় ছোরা দিয়ে মাছ ধরার সময় স্থানীয়দের জালে এ বোয়াল মাছগুলো ধরা পড়ে। তারা কাঁধে করে মাছগুলো বাড়িতে নিয়ে আসে। সকালে বড় আকারের এতোগুলো বোয়াল মাছ ধরার খবর ছড়িয়ে পড়লে তা এক নজর দেখার জন্য মানুষের ভিড় জমে যায়। মাছগুলো দেখে অনেকেই দরদাম করতে থাকেন। কিন্তু মাছগুলো বিক্রি না করে ভাগ বাটোয়ার করে নেন জেলেরা।

উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মাজেদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার দিবাগত রাতে আমরা ১০ জন লোক শখের বশে খাষপুকুরিয়া গ্রাম দিয়ে প্রবাহিত যমুনা নদীতে আষাঢ়ে বোয়াল ধরার জন্য যাই। মাছ ধরার সরঞ্জামাদি জাল, ছোরা পেতে নদীতে ওঁৎ পেতে থাকি। এর কয়েক ঘণ্টার ব্যবধানে একে একে ১০টি বোয়াল মাছ ধরতে সক্ষম হই।

এদিকে চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর হাসান মজুমদার ও জৈষ্ঠ ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম শফিক বলেন, বাংলাদেশ মৎস্য অধিদপ্তর থেকে বিভিন্ন নদ নদীর মাছ সংরক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় এখন পর্যাপ্ত মাছ ধরা পড়ছে।

এ পদক্ষেপের কারণেই এখন যমুনা নদীতে বিভিন্ন ধরনের বড় বড় মাছ ধরা পড়বে। এ কারণেই যমুনা নদী থেকে একসাথে এতগুলো বোয়াল মাছ ধরা পড়েছে। আরও বলেন যমুনায় মাছ ধরার সময় কোনভাবেই ডিমওয়ালা মাছ না ধরার পরামর্শ দেন এ কর্মকর্তা।’

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ