October 7, 2024 - 8:22 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদআইসিএসবি কর্তৃক “প্রাক-বাজেট আলোচনা: অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা” শীর্ষক সেমিনার আয়োজিত

আইসিএসবি কর্তৃক “প্রাক-বাজেট আলোচনা: অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা” শীর্ষক সেমিনার আয়োজিত

spot_img

কর্পোরেট ডেস্ক : শনিবার (১৮ মে) ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কনফারেন্স হলে আগারগাঁওয়ের শেরেবাংলা নগরে “প্রাক-বাজেট আলোচনা: অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা”শীর্ষক সেমিনার আয়োজন করে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও স্বনামধন্য অর্থনীতিবিদ ড. আতিউর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসাইন সিদ্দিকী।

প্রাক-বাজেট আলোচনা: অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহমেদ শেখ রায় অ্যান্ড কোং-এর ম্যানেজিং পার্টনার সাব্বির আহমেদ এফসিএ। আইসিএসবি-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এম নুরুল আলম এফসিএস সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং সেমিনার ও কনফারেন্স সাব-কমিটির চেয়ারম্যান অধিবেশনে সভাপতিত্ব করেন। আইসিএসবি-এর সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন মঞ্চে অতিথিদের আমন্ত্রণ জানান ও পরিচয় করিয়ে দেন এবং সকল অংশগ্রহণকারীকে স্বাগত জানান।

স্বাগত বক্তব্যে আইসিএসবি-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস সেমিনারে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি মূল্যবান মতামত জানাতে উপস্থিত থাকার জন্য প্রধান অতিথি ড. আতিউর রহমান ও বিশেষ অতিথি অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসাইন সিদ্দিকীকে বিশেষভাবে ধন্যবাদ জানান। তিনি মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য সাব্বির আহমেদ এফসিএকে ধন্যবাদ জানান।

তিনি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কঠোর হওয়া এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রমবর্ধমান মূল্য কমাতে জোরালো পদক্ষেপ গ্রহণের কথাও উল্লেখ করেন। ক্লিন এনার্জি তৈরি করা, জনস্বাস্থ্য রক্ষা, শিক্ষা ও পরিবেশকে উৎসাহিত করার জন্য আর্থিক ব্যবস্থাপনা তৈরি করা। খাদ্য উত্পাদন, সামাজিক সুরক্ষা, কৃষি ও স্বাস্থ্য খাতে ভর্তুকি দেওয়ার জন্য সরকারের কর ক্ষেত্র প্রসারিত করে রাজস্ব আদায় বাড়ানোর বিষয়ে গুরুত্ব আরোপ জোর প্রদান করেন। তিনি সুশাসন নিশ্চিত করতে এবং দেশের আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করেন।

আলোচনাকালে আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম নুরুল আলম এফসিএস বলেন, কোভিড-১৯ মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি অস্থিতিশীল ও সংকটে রয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা, মূল্যস্ফীতি ও ডলারের অস্থিতিশীল বিনিময় হারের কারণে বাংলাদেশের অর্থনীতি সংকটে পড়েছে। তিনি আশা প্রকাশ করেন, আসন্ন বাজেটে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা হবে এবং নিত্যপণ্যের বাজার ও দ্রব্যমূল্য স্থিতিশীল হবে, পুঁজিবাজার স্থিতিশীল হবে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে এবং ডলারের বিনিময় হার নিম্নমুখী হবে।

‘প্রাক-বাজেট আলোচনা: অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহমেদ শেখ রায় অ্যান্ড কোং-এর ম্যানেজিং পার্টনার সাব্বির আহমেদ এফসিএ। প্রেজেন্টেশনে তিনি গত পাঁচ বছরের বাজেট নিয়ে আলোচনা করেন। তিনি বর্তমান সামাজিক, অর্থনৈতিক ও বৈশ্বিক প্রেক্ষাপট নিয়েও আলোচনা করেন। তিনি আরও বলেন, বাজেটে ডলার সংকট, খেলাপি ঋণ, ব্যাংকিং খাতের সংস্কারের মতো আর্থিক সমস্যার সমাধান করা যাবে না।

বিশেষ অতিথি প্রফেসর ড. মুহাম্মদ শাহাদাত হোসাইন সিদ্দিকী এ ধরণের একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান। তিনি বলেন সরকারের উচিত আয়ের উৎসের যৌক্তিকতা নিশ্চিত করা। তিনি অননুমোদিত বৈদেশিক লেনদেন অন্তত ২০ শতাংশ কমানোর পরামর্শ দেন। একইসাথে তিনি শিক্ষা ও স্বাস্থ্য খাতের বাজেটের অপ্রতুল বরাদ্দের দিকে ইঙ্গিত করে যা আমাদের দেশের টেকসই উন্নয়নের জন্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা দরকার। তিনি আরও বলেন, বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ যেখানে অনেক চ্যালেঞ্জ রয়েছে, কিন্তু বাংলাদেশ সফলভাবে আত্মবিশ্বাসের সাথে সকল চেলেঞ্জ অতিক্রম করতে সক্ষম হয়েছে। অদূর ভবিষ্যতে তিনি দুই অঙ্কের জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে কঠিন পরিস্থিতি মোকাবেলায় কার্যকর কৌশল গ্রহণের পরামর্শ দেন।

প্রধান অতিথি ড. আতিউর রহমান বাংলাদেশের বিদ্যমান ও ক্রমবর্ধমান অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এ বছর সরকার রক্ষণশীল বাজেট দিতে পারে বলে তিনি ধারনা করেন। তিনি সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতার দিকে নজর রাখার বিষয়ে আলোকপাত করেন এবং রাজস্ব আদায়ের প্রসার এবং তা ডিজিটালাইজড করার পরামর্শ প্রদান করেন। তিনি শিক্ষা ও স্বাস্থ্য খাতকে বিশেষভাবে বিবেচনার কথাও বলেন। কৃষিতে বিশেষ প্রণোদনা বাড়ানোর বিষয়ে উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী সব সময় বলেন, আমরা কৃষিতে ভর্তুকি দেই না, এটা আমাদের বিনিয়োগ।
পরিশেষে, মধ্যম আয়ের মানুষের কর যাতে না বাড়ে সেদিকে খেয়াল রাখা এবং পরিবেশ ব্যবস্থাপনায় বিশেষ বাজেট বরাদ্দের কথা উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে আইসিএসবি-এর উল্লেখযোগ্য সংখ্যক সদস্য, সরকারি কর্মকর্তা ও বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবীরা উপস্থিত ছিলেন। আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ সেশন অনুষ্ঠিত হয়, যেখানে প্রধান অতিথি এবং অধিবেশনের চেয়ারম্যান অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পরিশেষে আইসিএসবি-এর কাউন্সিল সদস্য ও পরীক্ষা কমিটির চেয়ারম্যান আবুল ফজল মোহাম্মদ রুবাইয়াত এফসিএস, প্রধান অতিথি, বিশেষ অতিথি, মূল প্রবন্ধ উপস্থাপক, আলোচক, আইসিএসবি-এর প্রেসিডেন্ট ও সদস্যবৃন্দ এবং সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে অধিবেশন শেষ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ