September 18, 2024 - 7:56 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলাভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

spot_img

স্পোর্টস ডেস্ক : ভারতের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে দল ঘোষণা করা হয়।

পেসার শরীফুল ইসলামের জায়গায় প্রথমবারের মত টেস্ট দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার জাকের আলি অনিক।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে কুঁচকির ইনজুরিতে আক্রান্ত শরীফুল এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। এ সম্পর্কে বিসিবি নির্বাচক প্যানেলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু বলেছেন, ‘শরীফুল এখনো তার ইনজুরি পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি। তাকে নিয়ে আমরা কোন ধরনের ঝুঁকি নিতে চাচ্ছিনা।’

ব্যাটিং ডিপার্টমেন্ট শক্তিশালী করার লক্ষ্যে শরীফুলের স্থানে জাকেরকে ডাকা হয়েছে। গত দুই বছরে বিভিন্ন বয়সভিত্তিক দলে জাকেরের পারফরমেন্স ছিল চোখে পড়ার মত। যে কারনে প্রথমবারের মত টেস্ট স্কোয়াডে তার জায়গা পেতে দেরী হয়নি।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট দল থেকে এই একটিমাত্র পরিবর্তন করে বাংলাদেশ দল ঘোষনা করা হয়েছে। ভারতের মাটিতে চেন্নাই ও কানপুরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। এই দুটি ভেুন্যই সাধারণ স্পিন সহায়ক হিসেবে পরিচিত। এ কারনেই পেসারের পরিবর্তে একজন অতিরিক্ত ব্যাটার দলে নেবার তাগিদ অনুভব করেছেন বিসিবির নির্বাচক প্যানেল।

বাংলাদেশ দলে আগে থেকেই চারজন স্পিনার রয়েছেন। তারা হলেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান। মমিনুল হকও দলের প্রয়োজনে কখনো স্পিনার হিসেবে নিজেকে ভালই প্রমান করেছেন।

সম্প্রতি পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করায় আত্মবিশ্বাস নিয়েই ভারত যাচ্ছে টাইগাররা। ভারতের বিপক্ষে কখনই টেস্ট বাংলাদেশ জয়ী হতে পারেনি। এ পর্যন্ত খেলা ১৩ ম্যাচের ১১টিতেই হারের তিক্ত স্বাদ পেয়েছে বাংলাদেশ। বাকি দুই টেস্ট ড্র হয়েছে। কিন্তু এবার অন্য এক বাংলাদেশকে মোকাবেলা করার জন্য ভারতও বেশ সতর্ক অবস্থানে রয়েছে। বিশেষ করে পাকিস্তান সিরিজ ভালই নজরে রেখেছিল ভারত। ইতোমধ্যেই শক্তিশালী দলও ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

২০১৯ সালে সর্বশেষ পূর্নাঙ্গ সিরিজ খেলতে ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। ঐ সিরিজে তিন ম্যাচের টি২০ সিরিজে ২-১ ও দুই ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে পরাজিত হয়েছিল সফরকারীরা। দুটি টেস্টই তিনদিনে জিতে নিয়েছিল ভারত।

আগামী ১৫ সেপ্টেম্বর ভারতের উদ্দেশ্যে দেশত্যাগ করবে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের পর তিনটি টি২০ ম্যাচও খেলবে দুই দেশ। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। ২৭ সেপ্টেম্বর থেকে কানুপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। ৬, ৯ ও ১২ অক্টোবর তিন ম্যাচের টি২০ সিরিজ অনুষ্ঠিত হবে যথাক্রমে গোয়ালিওর, নয়া দিল্লি ও হায়দ্রাবাদে। টি-২০ সিরিজের দল পরে ঘোষণা করা হবে।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড :
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলি অনিক, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ