October 7, 2024 - 10:20 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলাক্রিকেটকে বিদায় জানালেন শিখর ধাওয়ান

ক্রিকেটকে বিদায় জানালেন শিখর ধাওয়ান

spot_img

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটকে বিদায় জানালেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। আন্তর্জাতিক এবং ঘরোয়া দুই ধরনের ক্রিকেট থেকেই সরে দাঁড়ালেন তিনি। শনিবার (২৪ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এই ভিডিও বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন তিনি।

অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে ধাওয়ান লিখেছেন, ‘‘আমার ক্রিকেট-যাত্রা শেষ হল। সঙ্গে থেকে গেল অসংখ্য স্মৃতি এবং কৃতজ্ঞতা। যে ভালবাসা এবং সমর্থন পেয়েছি, তার জন্য ধন্যবাদ। জয় হিন্দ।’’

ভিডিয়োবার্তায় ধাওয়ান আরো বলেন, “আমার একটাই লক্ষ্য ছিল, দেশের হয়ে খেলা। সেই লক্ষ্য পূরণ হয়েছে। অনেককে ধন্যবাদ। প্রথমত আমার পরিবার, আমার ছোটবেলার কোচ তারক সিংহ এবং মদন শর্মা। এঁদের প্রশিক্ষণেই আমি ক্রিকেট শিখেছি। তার পর ধন্যবাদ দেব আমার গোটা দলকে, যাদের সঙ্গে আমি খেলেছি, আর একটা পরিবার পেয়েছি। সবার ভালবাসা আর সমর্থন পেয়েছি। গল্পের বই পড়তে পড়তে যে রকম পাতা ওল্টাতে হয়, আমিও সেটাই করছি। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।”

ধাওয়ান ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড এবং দিল্লি ক্রিকেট সংস্থাকে। ধন্যবাদ জানিয়েছেন সমর্থকদেরও। তিনি বলেন, “দেশের হয়ে খেলতে পেরে আমি ধন্য। বিসিসিআই, ডিডিসিএ আমাকে সেই সুযোগ করে দিয়েছিল। সেই সঙ্গে পেয়েছি সমর্থকদের ভালবাসা। নিজেকে বলতে চাই, দেশের হয়ে খেলতে পারবে না বলে দুঃখ পাওয়ার দরকার নেই, বরং এটা ভেবে আনন্দ পাওয়া উচিত যে আমি দেশের হয়ে খেলতে পেরেছি।”

৩৮ বছরের ধাওয়ান দেশের হয়ে শেষ খেলেছেন ২০২২ সালের ডিসেম্বরে। বাংলাদেশের বিরুদ্ধে সেই এক দিনের সিরিজের পরেই ভারতীয় দলে তিনি জায়গা হারান।

বাঁহাতি ওপেনার দেশের হয়ে ৩৪টি টেস্ট, ১৬৭টি এক দিনের ম্যাচ এবং ৬৮টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে সাতটি শতরান আছে তাঁর। করেছেন ২৩১৫ রান। এক দিনের ক্রিকেটে ৬৭৯৩ রান করা ধাওয়ান করেছেন ১৭টি শতরান। রোহিত শর্মার সঙ্গে তাঁর জুটি ভারতকে বহু ম্যাচ জিতিয়েছে। বিশেষ করে আইসিসি প্রতিযোগিতায় রোহিত এবং ধাওয়ানের সাফল্য ছিল নজর কাড়া।

দেশের জার্সিতে টি-টোয়েন্টিতে ১৭৫৯ রান করেছেন ধাওয়ান। বেশ কিছু এক দিনের ম্যাচে ভারতকে নেতৃত্বও দিয়েছেন তিনি। আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস (২০০৮), মুম্বই ইন্ডিয়ান্স (২০০৯-২০১০), ডেকান চার্জার্স (২০১১-২০১২), সানরাইজ়ার্স হায়দরাবাদ (২০১৩-২০১৮), দিল্লি ক্যাপিটালস (২০১৯-২০২১) এবং পঞ্জাব কিংসের (২০২২-২০২৪) হয়ে খেলেছেন ধাওয়ান।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ