October 7, 2024 - 10:22 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদআইআইএফসির নতুন ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল হক

আইআইএফসির নতুন ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল হক

spot_img

কর্পোরেট ডেস্ক: বুধবার (১৯ জুন) ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানির (আইআইএফসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন একেএম ফজলুল হক। তিনি বাংলাদেশ সরকারের সচিব ছিলেন।

১৯৬৫ সালের ৪ মার্চ নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলায় জন্ম গ্রহণ করেন একেএম ফজলুল হক। তিনি চল্লিশ কাহনিয়া হাফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, বারহাট্টা হতে এসএসসি ও নেত্রকোনা সরকারি কলেজ হতে এইচএসসি সম্পন্ন করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। এছাড়াও তিনি “পাবলিক হেলথ” বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় হতে এম পি এইচ ডিগ্রী অর্জন করেন। ১ এপ্রিল ১৯৯৩ তারিখ বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে খাগড়াছড়ি জেলায় কর্মজীবন শুরু করেন তিনি। চাকুরি জীবনে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে মহালছড়ি, খাগড়াছড়ি ও দেলদুয়ার, টাঙ্গাইল এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবে গাজীপুর সদরে দায়িত্ব পালন করেন।

একেএম ফজলুল হক সিনিয়র সহকারী সচিব হিসেবে বিদ্যুৎ বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রনালয়, উপসচিব হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও যুগ্মসচিব হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়, এবং অতিরিক্ত সচিব হিসেবে স্বাস্থ্য সেবা বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে দায়িত্ব পালন করেন।

তিনি সরকারি চাকুরির অংশ হিসেবে পেশাগত উৎকর্ষতার লক্ষ্যে দেশে-বিদেশে বহু প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে চীন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ভারত, সৌদিআরব, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালদ্বীপ, শ্রীলংকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, তুরস্ক, মালয়েশিয়া, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন তিনি।

২০২২ সালের ৯ ফেব্রুয়ারি সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে যোগদান করেন এবং সর্বশেষ তিনি কৃষি পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন তিনি। অতঃপর ১৯ জুন ২০২৪ খ্রিঃ আই আই এফ সি তে বাবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। মিসেস সেলিনা হক তাঁর সহধর্মিণী। তাঁর দুই পুত্র একেএম বাহালুল হক (পল্লব) ও একেএম সামিউল হক (অর্ণব)।

আইআইএফসি বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অধীনে প্রতিষ্ঠিত একটি পরামর্শক প্রতিষ্ঠান। কোম্পানীজ আইন আইআইএফসি সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি), সম্ভাব্যতা সমীক্ষা, ব্যবস্থাপনা পরামর্শ, পলিসি ও রেগুলেটরি সহায়তা, পারফরমেন্স অডিট, ইমপ্যাক্ট ইভালুয়েশন, বেসরকারি বিনিয়োগে সহায়তা, ইমপ্লিমেন্টেশন এবং মনিটরিং সেবা প্রদান করে আসছে। আইআইএফসি দেশে-বিদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানকে ভৌত অবকাঠামোগত প্রকল্প সম্ভাব্যতা যাচাই ও অংশীদারত্বিমূলক বিনিয়োগের লক্ষ্যে কর্মকৌশল নির্ধারণ, টেন্ডার ডকুমেন্ট ও চুক্তির কাঠামো প্রস্তুতকরণসহ বিভিন্নি পরামর্শক সেবা প্রদানের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আইআইএফসি এশিয়া, আফ্রিকার দুটি মহাদেশ জুড়ে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে কাজ করে।আইআইএফসি ১৯৯৯ সালে কোম্পানি আইন ১৯৯৪ এর অধীনে গ্যারান্টি দ্বারা সীমাবদ্ধ একটি সংস্থা হিসাবে সংযুক্ত হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ