October 10, 2024 - 4:16 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদআইসিএমএবিতে আয়কর আইন'র উপর সেমিনার অনুষ্ঠিত

আইসিএমএবিতে আয়কর আইন’র উপর সেমিনার অনুষ্ঠিত

spot_img

কর্পোরেট ডেস্ক ; ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (ICMAB)-তে “আয়কর আইন-২০২৩” এর উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৪টায় আইসিএমএবি রুহুল কুদ্দুস অডিটোরিয়াম, আইসিএমএ ভবন, নীলক্ষেত “আয়কর আইন, ২০২৩” এর উপর সেমিনার আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবু হেনা মোঃ রহমাতুল মুনীম,সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ ইকবাল হোসেন, সদস্য (কর আপিল ও অব্যাহতি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রঞ্জন কুমার ভৌমিক এফসিএমএ, প্রাক্তন সদস্য (কর), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেমিনারে আয়কর আইন ২০২৩ এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। শ্রী বাপন চন্দ্র দাস, দ্বিতীয় সচিব (কর শিক্ষা ও বিজ্ঞাপন, কর- ১১), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেমিনারে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইসিএমএবি এর সাবেক সভাপতি ও কর্পোরেট অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান আরিফ খান এফসিএমএ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইনস্টিটিউটের কোষাধ্যক্ষ মোঃ আখতারুজ্জামান এফসিএমএ।

আরিফ খান এফসিএমএতাঁর স্বাগত ভাষণে বলেন যে, আয়কর আইন ২০২৩এর উপর আয়োজিত সেমিনার অত্যন্তগুরুত্বপূর্ণ কারণ এবারের বাজেটের বেশির ভাগ তহবিল এনবিআরের কার্যক্রম পরিচালনার মাধ্যমে সংগৃহীত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে এনবিআর এর চেয়ারম্যান উপস্থিত থাকায় উপস্থিত সকলে অত্যন্ত আনন্দিত।

তিনি আরো বলেন, আইসিএমএবি’র সদস্যরা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন, অনেকেই আয়কর অনুশীলন করছেন এবং জাতীয় অর্থনীতি মজবুত করে গড়ে তোলার জন্য সরকারকে সহায়তা করছেন।

তিনি আরও বলেন, আমাদের ট্যাক্স জিডিপিহার নিয়ে আরও কাজ করতে হবে কারণ এটি আঞ্চলিক অন্যান্য দেশের তুলনায় কিছুটা কম।

আইসিএমএবি এর সভাপতি মোঃ আব্দুর রহমান খান এফসিএমএস ভাপতির ভাষণে বলেন যে, সরকারি এবং পেশাদার প্রতিষ্ঠান আইসিএমএবি তাঁর রুটিন দায়িত্ব হিসেবে সদস্যদের মতামত সংগ্রহ করে জাতীয় বাজেট প্রণয়নে বিভিন্ন প্রস্তাব পেশ করেছে।আইসিএমএবি সভাপতি কস্ট অ্যাকাউন্টিং পেশার গৌরবময় বিবর্তন এবং এর উদ্দেশ্যগুলি সম্পর্কে সংক্ষিপ্তভাবে সভাকে অবহিত করেন এবং আইসিএমএবি কীভাবেসঠিকবিশ্লেষণেরমাধ্যমেনীতিনির্ধারকদেরসঠিকসিদ্ধান্তগ্রহণেসহায়তাকরছে তার ব্যাখ্যা প্রদান করেন।তিনিআরওবলেন, কস্টঅ্যাকাউন্ট্যান্টদের দক্ষতা ও বিশেষজ্ঞ জ্ঞান সরকারকর্তৃক বিভিন্ন খাতেগ্রহণ করা হলে সরকার ও দেশ উপকৃত হবে।

তিনি বলেন, সংসদের বেশ কয়েকটি আইনে আইসিএমএবি-এর হিসাবরক্ষকগণকে অন্যান্য পেশাদার হিসাব রক্ষকের সমতুল্য করা হয়েছে, কিন্তু অনেক খাতে চাহিদা থাকা সত্ত্বেও সিএমএদেরকে বিবেচনা করা হচ্ছে না। তিনি এ বিষয়ে প্রধান অতিথির সহযোগিতা কামনা করেন।

প্রধান অতিথি আবু হেনা মোঃ রহমাতুল মুনীম, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড তার বক্তব্যে বলেন যে, এনবিআর কর্তৃক অনেক পুরানো ও জটিল আয়কর আইন, ১৯২২ সময়োপযোগী করে সহজবোধ্য আয়কর আইন, ২০২৩ প্রণীত হয়েছে। এ প্রক্রিয়ায় অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে জেনেও এনবিআর সকল চালেঞ্জ মোকারেলা করে আয়কর আইনকে ব্যবহারকারী বান্ধব এবং সহজ করার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হয়েছিল। আয়কর আইন আইন প্রণয়নে সকল অংশীজনের মতামত গ্রহণ করা হয়েছে।

তিনি আরো জানান যে, সকল আইনই সময়ের ব্যবধানে প্রতিনিয়ত হালনাগাদ করতে হয়। আয়কর আইন, ২০২৩ প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ ভারত ও পাকিস্তান এর তুলনায় অনেক এগিয়ে থাকল।
রঞ্জন কুমার ভৌমিক এফসিএমএ, প্রাক্তন সদস্য (কর), জাতীয় রাজস্ববোর্ড (এনবিআর) আয়কর আইন-২০২৩ এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন।

ভৌমিক তাঁর উপস্থাপনায় জাতীয় বাজেটকে একনজরে তুলে ধরেন, নতুন আয়কর আইন, ২০২৩ -এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য, করহারে পরিবর্তন, সম্পদ সারচার্জ, রিবেট, নতুন প্রধান আয়, ব্যক্তিগত করের পরিবর্তন, কর্পোরেট ট্যাক্স, ট্যাক্স অডিট পদ্ধতি, টিডিএস, টিআইএনডি-রেজিস্ট্রেশন, ইলেকট্রিক ট্যাক্স সিস্টেম ইত্যাদি সম্পর্কে আলোকপাত করেন।

বিশেষ অতিথি জাতীয় রাজস্ববোর্ড (এনবিআর) এর সদস্য (কর আপিল ও অব্যাহতি), মোঃইকবালহোসেন, উপস্থিত দর্শকসারী হতে নতুন আয়কর আইনের উপর বিভিন্ন বিষয়ে উত্থাপিত প্রশ্নের উত্তর দেন।
জাতীয় রাজস্ববোর্ড (এনবিআর) এর, দ্বিতীয় সচিব (কর শিক্ষা ও বিজ্ঞাপন, কর-১১), বাপন চন্দ্রদাস উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন এবং প্রশ্নোত্তর পর্ব মডারেট করেন।

সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক আইসিএমএ এর সদস্যস শরিরে উপস্থিত ছিলেন এবং অনেক সদস্য ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

Impact and Prospects of Bancassurance in the Socio-Economic Landscape of Bangladesh

Mohammad Rasel, ACS।। AbstractBancassurance, the distribution of insurance products through banking channels, holds considerable promise for improving financial inclusion and promoting socio-economic growth in Bangladesh....

যে ১০টি লক্ষণে বুঝবেন আপনার ডায়াবেটিস বাড়ছে

স্বাস্থ্য ডেস্ক : ডায়াবেটিস একটি নীরব ঘাতক। এতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এটি এমনই এক রোগ যাকে পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। তবে সচেতন থাকলে...

রূপপুরে আগামী বছর বিদ্যুৎ উৎপাদন শুরুর আশা বিদায়ী রুশ রাষ্ট্রদূতের

কর্পোরেট সংবাদ ডেস্ক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগামী বছর বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে আশা করছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার বিদায়ী রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি ম্যান্টিটস্কি। বুধবার (৯...

গৌরীপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের গৌরীপুরে ফাতেমা খাতুন (৪০) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (৯ অক্টোবর) সকালে উপজেলার গৌরীপুর ইউনিয়নের হিম্মত নগর গ্রামের...

শিক্ষক দিবসে দেশজুড়ে শিক্ষকদের আইএফআইসি ব্যাংকের সম্মাননা প্রদান

কর্পোরেট ডেস্ক : “শিক্ষকের কন্ঠস্বরঃ শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার” প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব শিক্ষক দিবসকে অনুসঙ্গ করে দেশব্যাপী এক ব্যতিক্রমী শিক্ষক সম্মাননা কর্মসূচী...

ইউসিবির সঙ্গে গণ বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

কর্পোরেট ডেস্ক : দেশের শীর্সস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) এবং প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ)...

জান্নাতের নেয়ামত ও তার বর্ণনা

হাফিজ মাছুম আহমদ দুধরচকী।। ‘জান্নাত’ শব্দের অর্থ- বাগান, পার্ক, গার্ডেন, উদ্যান ইত্যাদি। জান্নাতের বৈশিষ্ট হুবহু বর্ণনা করা তো দূরের কথা কল্পনা করাও অসম্ভব। মুসলিম শরীফের...

‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’ এর সাথে বিএসইসি’র সভা

নিজস্ব প্রতিবেদক : আজ (০৯ অক্টোবর) ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’ এর সাথে বিএসইসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রাজধানীর আগারগাঁও-এ বিএসইসি ভবনে অনুষ্ঠিত উক্ত...