October 10, 2024 - 4:19 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭

এমটিবি’র নতুন ৪ ডিএমডি

spot_img

কর্পোরেট ডেস্ক : মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) তাদের চারজন সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি)কে উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতির ঘোষণা দিয়েছে।

পদোন্নতিপ্রাপ্তরা হলেন মোঃ বখতিয়ার হোসেন, মোঃ শামসুল ইসলাম, উসমান রাশেদ মুয়ীন ও মোঃ শাফকাত হোসেন।

মোঃ বখতিয়ার হোসেন সম্প্রতি এমটিবি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেছেন এবং সেপ্টেম্বরের ০১ তারিখ থেকে তা কার্যকর হয়েছে। বখতিয়ার হোসেন একজন অভিজ্ঞ ব্যাংকার যার আন্তর্জাতিক বাণিজ্যে বিশেষ অবিজ্ঞতা সহ ২৮ বছরেরও বেশি ব্যাংকিং অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে তিনি এমটিবি’র চিফ অপারেটিং অফিসার হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি এমটিবি’র এমটিবি ট্রানজ্যাকশন ব্যাংকিং, এমটিবি ইন্টারন্যাশনাল ট্রেড সার্ভিসেস (এমআইটিএস) এবং অফশোর ব্যাংকিং বিভাগের প্রধান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি গত ১১ বছর ধরে ব্যাংকের কেন্দ্রীভূত ট্রেড সার্ভিসেস অপারেশনেরও দেখাশোনা করেন। তিনি ২০১১ সালে বাস্তবায়িত এমটিবি’র ট্রেড অপারেশনের কেন্দ্রীকরণ প্রকল্পের প্রজেক্ট প্রধান হিসেবে কাজ করেন।

অস্ট্রেলিয়া থেকে আন্তর্জাতিক ব্যবসা, অর্থ ও ব্যাংকিং এবং কৌশলগত মানবসম্পদ এই ৩টি বিষয়ে বিশেষীকরণ এমবিএ অর্জন সহ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে এমএসসি ডিগ্রী অর্জন করেন।

মোঃ শামসুল ইসলাম সম্প্রতি এমটিবি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেছেন এবং সেপ্টেম্বর ০১ তারিখ থেকে তা কার্যকর হয়েছে। তিনি এমটিবি’র হেড অব ট্রেজারি হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। তিনি ২০১৩ সালে এমটিবি’র হেড অব ট্রেজারি হিসেবে যোগদান করেন, তারপর থেকে তিনি ট্রেজারি কার্যক্রম এবং ব্যালেন্স শীট ব্যবস্থাপনায় ব্যাংকে গুরুত্বপূর্ণ অবদান রেখে এসেছেন।

তিনি বাংলাদেশ মানি মার্কেট ডিলার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও তিনি বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও প্রাইমারি ডিলারস বাংলাদেশ’র (পিডিবিএল) টেকনিক্যাল কমিটির সদস্য হিসেবে কার্যকরী মুদ্রা বাজার গঠনে সক্রিয় ভূমিকা পালন করছেন।

তিনি ১৯৯৬ সালে প্রবেশনারি অফিসার হিসেবে আইএফআইসি ব্যাংক তার কর্মজীবন শুরু করেন। ব্যাংকিং খাতে ২৬ বছরেরও বেশি অভিজ্ঞতার মধ্যে তিনি সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেডের বিশেষ প্রকল্প বিভাগ, আন্তর্জাতিক বিভাগ, ক্রেডিট বিভাগ, ট্রেজারি বিভাগের মতো গুরুত্বপূর্ণ বিভাগসমূহে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘এম.কম’ এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লুইস ইউনিভার্সিটি থেকে ‘এমবিএ’ সম্পন্ন করেন। তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ ও উন্নয়ন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

উসমান রাশেদ মুয়ীন সম্প্রতি এমটিবি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেছেন এবং সেপ্টেম্বর ০১ তারিখ থেকে তা কার্যকর হয়েছে। বর্তমানে তিনি এমটিবি’র হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। মুয়ীন এমটিবি’র হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদান করেন। এর আগে তিনি ইষ্টার্ণ ব্যাংক লিমিটেডে হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট হিসেবে কর্মরত ছিলেন। ২৬ বছরের ব্যাংকিং অভিজ্ঞতা সম্পন্ন মুয়ীন একজন ওমেগা (ইউকে) সার্টিফাইড ক্রেডিট প্রফেশনাল।

মুয়ীন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স এ অনার্স ও মাস্টার ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৬ সালে সাউথইস্ট ব্যাংক লিমিটেডে প্রবেশনারি অফিসার হিসেবে ব্যাংকিং পেশা শুরু করেন এবং তিনি সেখানে ২০০৩ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। তিনি ২০০৩ সালে ঢাকা ব্যাংকে যোগদান করেন। মুয়ীন ২০০৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ইষ্টার্ণ ব্যাংকে কর্মরত ছিলেন এবং এর মধ্যে তিনি ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স এ মাস্টার অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রী অর্জন করেন।

মোঃ শাফকাত হোসেন সম্প্রতি এমটিবি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেছেন এবং সেপ্টেম্বর ০১ তারিখ থেকে তা কার্যকর হয়েছে। বর্তমানে তিনি এমটিবি’র হেড অব রিটেইল ব্যাংকিং হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তিনি এমটিবি এ হেড অব এসএমই ও রিটেইল ব্যাংকিং ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদান করেন।

তিনি ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে তৎকালীন এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক এ একজন ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি সুইডেনের স্টকহোমের কুংশোলমেনস কলেজ থেকে ইন্টারন্যাশনাল বাক্কালউরিয়েট সম্পন্ন করেছেন এবং তারপরে ১৯৯৫ সাল মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথইস্টার্ন ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক সম্পন্ন করেছেন।

শাফকাতের রিটেইল, কার্ড এবং ব্রাঞ্চ ব্যাংকিং এ ২৬ বছরের বিশদ অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে তিনি রিটেইল এবং ব্রাঞ্চ ব্যাংকিং’র বিভিন্ন পদে অধিষ্ঠিত হয়েছেন যার মধ্যে রয়েছে বাংলাদেশের এইচএসবিসি তে হেড অব রিটেইল ব্যাংকিং ও ওয়েল্থ ম্যানেজমেন্ট, বাংলাদেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে হেড অব প্রোডাক্ট ও সেগমেন্টস এবং অতি সম্প্রতি ঢাকা ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং এবং কার্ডস্। তিনি দেশে ও বিদেশে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ ও উন্নয়ন কর্মসূচিতে অংশ নিয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

Impact and Prospects of Bancassurance in the Socio-Economic Landscape of Bangladesh

Mohammad Rasel, ACS।। AbstractBancassurance, the distribution of insurance products through banking channels, holds considerable promise for improving financial inclusion and promoting socio-economic growth in Bangladesh....

যে ১০টি লক্ষণে বুঝবেন আপনার ডায়াবেটিস বাড়ছে

স্বাস্থ্য ডেস্ক : ডায়াবেটিস একটি নীরব ঘাতক। এতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এটি এমনই এক রোগ যাকে পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। তবে সচেতন থাকলে...

রূপপুরে আগামী বছর বিদ্যুৎ উৎপাদন শুরুর আশা বিদায়ী রুশ রাষ্ট্রদূতের

কর্পোরেট সংবাদ ডেস্ক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগামী বছর বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে আশা করছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার বিদায়ী রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি ম্যান্টিটস্কি। বুধবার (৯...

গৌরীপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের গৌরীপুরে ফাতেমা খাতুন (৪০) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (৯ অক্টোবর) সকালে উপজেলার গৌরীপুর ইউনিয়নের হিম্মত নগর গ্রামের...

শিক্ষক দিবসে দেশজুড়ে শিক্ষকদের আইএফআইসি ব্যাংকের সম্মাননা প্রদান

কর্পোরেট ডেস্ক : “শিক্ষকের কন্ঠস্বরঃ শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার” প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব শিক্ষক দিবসকে অনুসঙ্গ করে দেশব্যাপী এক ব্যতিক্রমী শিক্ষক সম্মাননা কর্মসূচী...

ইউসিবির সঙ্গে গণ বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

কর্পোরেট ডেস্ক : দেশের শীর্সস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) এবং প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ)...

জান্নাতের নেয়ামত ও তার বর্ণনা

হাফিজ মাছুম আহমদ দুধরচকী।। ‘জান্নাত’ শব্দের অর্থ- বাগান, পার্ক, গার্ডেন, উদ্যান ইত্যাদি। জান্নাতের বৈশিষ্ট হুবহু বর্ণনা করা তো দূরের কথা কল্পনা করাও অসম্ভব। মুসলিম শরীফের...

‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’ এর সাথে বিএসইসি’র সভা

নিজস্ব প্রতিবেদক : আজ (০৯ অক্টোবর) ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’ এর সাথে বিএসইসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রাজধানীর আগারগাঁও-এ বিএসইসি ভবনে অনুষ্ঠিত উক্ত...