October 7, 2024 - 9:24 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিরাজনীতিমনোনয়নপত্র জমা দিলেন আরাফাত

মনোনয়নপত্র জমা দিলেন আরাফাত

spot_img

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী মোহাম্মাদ আলী আরাফাত মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খানের কাছে এই মনোনয়নপত্র জমা দেন তিনি।

মোহাম্মাদ এ আরাফাত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনিবাহী সদস্য। এই নির্বাচনে তিনি ছাড়া এখন পর্যন্ত নিবন্ধিত পাঁচটি দলের প্রার্থী এবং দুইজন স্বতন্ত্র প্রার্থী অংশ নেওয়ার কথা জানিয়েছেন।

তবে, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মোহাম্মাদ এ আরাফাতের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠেছে। রিটার্নিং কর্মকর্তার কক্ষে যখন আরাফাত ঢোকেন তার সঙ্গে অন্তত ১০ জন লোক দেখা যায়। এ ছাড়া ইটিআই ভবনের নিচে আরাফাতের আরও অনেক সমর্থককে দেখা যায়, যারা আরাফাতের পক্ষে স্লোগান দিচ্ছিলেন।

তবে, তিনি সাংবাদিকদের কাছে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেন। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীসহ সর্বোচ্চ পাঁচজন উপস্থিত থাকতে পারেন।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর আরাফাতের কাছে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘনের বিষয়ে জানতে চান সাংবাদিকেরা। জবাবে তিনি বলেন, ‘আমি পাঁচজনের বেশি লোক নিয়ে মনোনয়নপত্র জমা দিইনি। চারজন ছিলেন আমার সঙ্গে—কচি ভাই, বজলু ভাই, ওয়াকিল উদ্দিন সাহেব ও মেরি আপা। তাঁদের বাইরে কারা ছিলেন, কারা এসেছেন, সেটা আমার দায়িত্ব নয়।’

মোহাম্মদ আলী আরাফাত আরও বলেন, ‘নির্বাচনগুলোতে এখন বিশ্বের চোখ রয়েছে। আমরাও নির্বাচনগুলোকে সিরিয়াসলি নিতে চাই। নির্বাচন ইজ নট আ ম্যাটার অব জোক। ইটস আ সিরিয়াস ম্যাটার। সেভাবেই এটাকে নিতে চাই।’

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া চালু করতে চায় কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। ফলে, এই আসনে প্রার্থীদের অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার প্রতি উদ্বুদ্ধ করতে চেয়েছিল সাংবিধানিক সংস্থাটি। তবে, নৌকার প্রার্থী অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার পাশাপাশি সশরীরে এসে তার মনোনয়নপত্র জমা দেন।

এর আগে গত মঙ্গলবার (১৩ জুন) ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার হাতে দলীয় মনোনয়নপত্র তুলে দেন।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনকে সামনে রেখে নৌকার মনোনয়ন পেতে ক্ষমতাসীন দলের ফরম তুলেছিলেন মোট ২২ জন। রাজধানীর এই ‘এলিট এরিয়া’র মনোনয়ন দৌড়ে ২১ জনকে পেছনে ফেলে নৌকার মাঝি হয়েছেন টকশোর পরিচিত মুখ আরাফাত এ রহমান।

আগামী ১৭ জুলাই এই আসনে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ায় আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ