October 7, 2024 - 11:21 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়কূটনীতিকরা চাইলে টাকার বিনিময়ে সড়কে নিরাপত্তা পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

কূটনীতিকরা চাইলে টাকার বিনিময়ে সড়কে নিরাপত্তা পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিদেশি কূটনীতিকরা চাইলে টাকার বিনিময়ে চৌকস আনসার রেজিমেন্ট গার্ডের মাধ্যমে সড়কে চলাচলে নিরাপত্তা নিতে পারেন।

বুধবার (১৭ মে) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নের জন্য গঠিত টাস্কফোর্সের ওই সভা অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যখন দেশে জঙ্গির উত্থান হয়েছিল, আমাদের এখানে অগ্নি-সন্ত্রাসের একটা রাজত্ব হয়েছিল। তখন চারটি দূতাবাসকে রোড প্রোটেকশন দিতাম, যাতে তারা কোনো রকম অসুবিধায় না পড়ে। আমরা মনে করি, সেই পরিস্থিতি এখন নেই। সেজন্য এই রোড প্রোটেকশনটা উঠিয়ে নিয়েছি। এরপরও যদি কোনো রাষ্ট্রদূত মনে করেন, তাদের প্রয়োজন হবে, তাহলে আমরা নতুন করে আনসার গার্ড রেজিমেন্ট তৈরি করেছি, তারাই সেই নিরাপত্তার দায়িত্বে থাকবে। এটা অন-পেমেন্ট (অর্থ দিয়ে) দিতে হবে। খরচটা দূতাবাসকে দিতে হবে। নিয়ম অনুযায়ী আমরা সেই ব্যবস্থা করব। এ রকমই সিদ্ধান্ত হয়েছে।’

কোনো দূতাবাস এভাবে নিরাপত্তা নিতে আবেদন করেছে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমরা তো মাত্র জানালাম, যার যার প্রয়োজন হবে জানাবে। সব দূতাবাসে নিরাপত্তার জন্য পুলিশের নিরাপত্তা রয়েছে। যে চার রাষ্ট্রদূতের কথা বললাম, তাদের গানম্যানও রয়েছে। সব ধরনের প্রোটেকশন রয়েছে। শুধু আমরা সড়কে যে নিরাপত্তা দিতাম, এটা শুধু প্রত্যাহার করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত দিয়ে দেওয়া হয়েছে।’

‘তারা যদি রোড প্রোটেকশনটা চান, সেটার ব্যবস্থা আমরা করব’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবসহ কয়েকটি দেশের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেওয়া বাড়তি প্রটোকল সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই দূতাবাসগুলোকে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:

বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা বিষয়ে ব্যাখ্যা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ