October 8, 2024 - 8:38 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকহজের ন্যূনতম বয়স নির্ধারণ করলো সৌদি সরকার

হজের ন্যূনতম বয়স নির্ধারণ করলো সৌদি সরকার

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরে সৌদি আরবে হজ করতে যাওয়ার ভিসা পেতে ন্যূনতম বয়স নির্ধারণ করে দিয়েছে দেশটির সরকার।

সোমবার (১৬ ফেব্রুয়ারি) এ-সংক্রান্ত একটি বিবৃতি দেয় সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালে হজের ভিসা পেতে হলে যাত্রীর বয়স অন্তত ১২ বছর হতে হবে। ১২ বছরের কম বয়সি কোনো যাত্রী বা তার পক্ষ থেকে কেউ হজের ভিসার জন্য আবেদন করলে তা গ্রহণ করা হবে না।

এতে আরও বলা হয়, চলতি বছর যারা হজ করার পরিকল্পনা করছেন তাদের নিবন্ধনের বিষয়ে সৌদি সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে যারা প্রথবারের মতো হজে যেতে চান, ভিসা পেতে তাদের অবশ্যই নিবন্ধন করতে হবে। এর জন্য ‘আবশের’ নামে একটি অ্যাপও চালু করেছে সৌদি সরকার। করোনার কারনে দুই বছর অনেক বিধি-নিষেধ থাকলেও এখন তা তুলে নিয়েছে সৌদি সরকার।

আগামী জুনের শেষদিকে হজের মৌসুম শুরু হবে। এর অন্তত দুই মাস আগে এই নিবন্ধন করতে হবে হজযাত্রীদের। সূত্র-গালফ নিউজ।

উল্লেখ্য, ধর্ম প্রতিমন্ত্রী গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি সই করেন। চুক্তি অনুযায়ী চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ মুসল্লি হজ পালন করতে পারবেন।

এদিকে, গত বছর সরকারিভাবে দুটি হজ প্যাকেজ থাকলেও এবার একটি হজ প্যাকেজ ঘোষিত হয়েছে। সে অনুযায়ী, হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা ব্যয় হবে।

গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১-এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। এবার ডলার সংকট ছাড়াও বিমান ভাড়া, রিয়ালের দাম ও মুয়াল্লিম ফি বাড়াসহ বিভিন্ন কারণে খরচ এক লাখের বেশি বেড়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ