October 9, 2024 - 12:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআইন-আদালতফের এফআরসি'র সর্বশেষ তালিকাভুক্ত নিরীক্ষক ও নিরীক্ষা ফার্মের তালিকা স্থগিত

ফের এফআরসি’র সর্বশেষ তালিকাভুক্ত নিরীক্ষক ও নিরীক্ষা ফার্মের তালিকা স্থগিত

spot_img

নিজস্ব প্রতিবেদক : ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এএফআরসি) কর্তৃক সর্বশেষ প্রকাশিত (ডিসেম্বর’২০২৩) নিরীক্ষা ফার্ম ও নিরীক্ষকদের তালিকা ৬ মাসের জন্য স্থগিত করেছেন মহামান্য হাইকোর্ট ডিভিশন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ইসলাম কাজী শফিক এন্ড কো. এর ম্যানেজিং পার্টনার, সাবেক ডাচ বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও চীফ ফাইন্যান্সিয়াল অফিসার, খান তারিকুল ইসলাম এফসিএ এর রীট আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেন উচ্চ আদালত।

গত বছর ডিসেম্বর এ ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এএফআরসি) ১৬৯ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এর অডিট ফার্ম ও ৩৯৬ জন অডিটরকে তালিকা ভুক্ত করে একটি বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করেন। এতে করে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর তালিকাভুক্ত প্রায় দুই শতাধিক সিএ ফার্ম এফআরসির তালিকা থেকে বাদ পড়ে তাদেরই একজন শফিক এন্ড কো. এর ম্যানেজিং পার্টনার, খান তারিকুল ইসলাম এফসিএ।

ইসলাম বিক্ষুব্ধ হয়ে সংবিধানের ১০২(২) ধারায় উচ্চ আদালতের মাননীয় বিচারপতি নাইমা হায়দার ও মাননীয় বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত বেঞ্চে রিট পিটিশন দায়ের করেন যার নম্বর-২০০৫/২৪।

গতকাল এই রীটের উপর পিটিশনার খান তারিকুল ইসলাম এফসিএ’র পক্ষে উচ্চ আদালতে শুনানি করেন সিনিয়র এডভোকেট ব্যারিস্টার ফিদা এম কামাল ও এডভোকেট মোহাম্মদ গোলাম কিবরিয়া এফসিএস ।

পিটিশনারের আইনজীবী উচ্চ আদালতকে বলেন, আগের দুটি রীট ও এই রীট এর মধ্যে পার্থক্য হচ্ছে, যে সমস্ত প্রতিষ্টান জনস্বার্থমূলক নয় সে বিষয়ে এফআরসি তার ক্ষমতার অপব্যাবহার করে সংশ্লিষ্ট ফার্ম থেকে নথি তলব করেছেন, এএফআরসি’র পরিদর্শন দল কারণে অকারণে সংশ্লিষ্ট ফার্মে পরিদর্শন করেছেন এবং তারা কোন রিপোর্ট দাখিলও করেননি; এমনকি পিটিশনারকে এই বিষয়ে লিখিতভাবে অবগত করেননি যাহা আইন বহির্ভূত।

পিটিশনারের আইনজীবী মোহাম্মদ গোলাম কিবরিয়া এফসিএস কর্পোরেট সংবাদকে বলেন, কেন রীট পিটিশনার কে তালিকা ভুক্ত করা হল না এ বিষয়ে এফআরসির ১৫ দিনের ভিতরে লিখিত ভাবে জানানোর কথা থাকলেও তা বিগত ২ মাসও জানানো হয়নি; উপরন্ত পিটিশনারকে তালিকা ভুক্ত করার জন্য গত ১৪/১/২০২৪ তারিখে এফআরসি চেয়ারম্যান ড. মো: হামিদ উল্লাহ ভূইয়া ও নির্বাহী পরিচালক সাঈদ আহম্মেদ এফসিএকে সম্মোধন করে জ্যাস্টিস ডিমান্ড নোটিশ প্রেরণ করা হয় কিন্তু কোন প্রতি উত্তর না পেয়ে এ রীটটি দাখিল করা হয়।

কিবরিয়া এফসিএস আরও বলেন, আইন অনুযায়ী জনস্বার্থমূলক প্রতিষ্টান এর সংজ্ঞার মধ্যে পরে না, এমন সব প্রতিষ্ঠানের ব্যাপারে তদারকি করা এফআরসির কোন ক্ষমতা নেই এবং এসব প্রতিষ্ঠানের অডিট করার জন্য এফআরসিতে তালিকাভুক্তির কোন প্রয়োজন নেই।

পিটিশনারের পক্ষে আইনজীবী ব্যারিস্টার ফিদা এম কামাল এবং চার্টার্ড সেক্রেটারী ও আইনজীবী মোহাম্মদ গোলাম কিবরিয়ার যৌক্তিক আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত ১৯.১২.২০২৩ তারিখে প্রকাশিত এফআরসি তালিকাভুক্ত ১৬৯ চার্টার্ড একাউন্ট্যান্টস অডিট ফার্ম ও ৩৯৬ জন অডিটরের তালিকা পরবর্তী ৬ মাসের জন্য স্থগিতের আদেশ দেন ও উক্ত আদেশের সাথে ৪ সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর জন্য ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) এর বিরুদ্ধে রুল জারি করেন যে, কেন এফআরসিতে পিটিশনার খান তারিকুল ইসলাম এফসিএ এর নাম তালিকাভুক্ত করা হবে না এবং তার কারণ দর্শাতে বলা হয়েছে। উচ্চ আদালতের স্থগিত আদেশের কারণে আগামী ৬ মাস ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল কর্তৃক প্রকাশিত ১৬৯ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অডিট ফার্ম ও ৩৯৬ জন অডিটরের তালিকা স্থগিত থাকবে ফলে কার্যত আবার তাদের ক্ষমতা হারালো এফএরসি।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ