October 25, 2024 - 2:27 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারবিনিয়োগের আগে জেনে নিন বার্জার পেইন্টসের সম্পর্কে

বিনিয়োগের আগে জেনে নিন বার্জার পেইন্টসের সম্পর্কে

spot_img

রফিকুল ইসলাম (রাব্বি) : বিনিয়োগের আগে সংশ্রিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এই ক্ষেত্রে অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিও রেশিও)। একটি কোম্পানির পিও রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিও রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবস্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিও রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি), এটা যত বেশি বিনিযোগের জন্য ততই উত্তম।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ সালে হয়েছে ৬৪ টাকা ৯১ পয়সা যা ২০২২ সালে ছিল ৬২ টাকা ৬৮ পয়সা, ২০২১ সালে ৫৮ টাকা ০৩ পয়সা, ২০২০ সালে ছিল ৫২ টাকা ২২ পয়সা ও ২০১৯ সালে ৪৪ টাকা ১৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ২৭৯ টাকা ৭৮ পয়সা, ২০২২ সালে ২২৭ টাকা ৩৯ পয়সা, ২০২১ সালে ২৩২ টাকা ৭৮ পয়সা , ২০২০ সালে ২০৪ টাকা ২০ পয়সা ও ২০১৯ সালে ছিল ১৭৬ টাকা ১৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৪০০ শতাংশ নগদ, ২০২২ সালে ৪০০ শতাংশ নগদ, ২০২১ সালে ৩৭৫ শতাংশ নগদ, ২০২০ সালে ২৯৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ২০৫ শতাংশ নদগ, ২০১৮ সালে ১০০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।


পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৪৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৬৩ লাখ হাজার ৭৭ হাজার ৮৮০ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৯৫.০০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩.৬৮ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.২০ শতাংশ শেয়ার এবং বাকি ১.১২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১৭১১.৬০ টাকা থেকে ২,০০০.০০ টাকা। গত কাল দর উঠানামা করেছে ১,9১৭.৮০ থেকে ১.৯১৭.৮০ টাকার মধ্যে। ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশে লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে। এই কোম্পানির চেয়ারম্যান হিসেবে রয়েছে জেরান্ড কে অ্যাডামস ও ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...