October 6, 2024 - 3:26 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদগ্লোবাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন মোহাম্মদ নূরুল আমিন

গ্লোবাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন মোহাম্মদ নূরুল আমিন

spot_img

কর্পোরেট ডেস্ক : গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি-এর স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মেঘনা ব্যাংক পিএলসি ও এনসিসি ব্যাংক পিএলসি-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নূরুল আমিন। গত ২৭ আগস্ট বাংলাদেশ ব্যাংকের এক পরিপত্রের মাধ্যমে ৫ (পাঁচ) সদস্যের নতুন পরিচালনা পর্ষদে তাঁকে এই দায়িত্ব প্রদান করা হয়।

বাংলাদেশের অনেক অর্থনৈতিক প্রতিষ্ঠানে মোহাম্মদ নূরুল আমিন শীর্ষ পদে দায়িত্ব পালন করেছেন। তাঁর ৪১ বছরের কর্মজীবনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সকল ক্ষেত্রেই সাফল্যের সাথে পদচারণা করেছেন। তিনি আইপে সিস্টেম লিমিটেডের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও মেঘনা ব্যাংক পিএলসি ও এনসিসি ব্যাংক পিএলসি-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে প্রায় ১৩ বছর এবং এফএএস ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসেবে ৩ (তিন) বছর দায়িত্ব পালন করার সময় অনন্য সব অর্জন নিজের করে নিয়েছেন।

মোহাম্মদ নূরুল আমিন প্রথম ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক হিসেবে একাধারে এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি), বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস এসোসিয়েশন (বাফেদা) ও প্রাইমারি ডিলারস বাংলাদেশ লিমিটেড (পিডিবিএল) এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৭ সালে রাষ্ট্রায়ত্ব জনতা ব্যাংকের হাত ধরে তাঁর ব্যাংকিং জীবনের সূচনা ঘটে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন। পরবর্তীতে তিনি দেশে ও বিদেশে ব্যাংকিং বিষয়ক অনেক কর্মশালায় অংশগ্রহণ করেছেন। অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ব্যাংকিং বিষয়ক সম্মানজনক ডিপ্লোমা ডিগ্রিও অর্জন করেছেন তিনি।

গ্লোবাল ইসলামী ব্যাংকের নবগঠিত ৫ (পাঁচ) সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দও যথারীতি স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ