October 8, 2024 - 5:29 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশশেরপুরে ২ কি.মি. জুড়ে রাস্তার পাশে তাল গাছের চারা রোপণ

শেরপুরে ২ কি.মি. জুড়ে রাস্তার পাশে তাল গাছের চারা রোপণ

spot_img

বগুড়া প্রতিনিধি: রাস্তা দৃষ্টি নন্দন করে তুলতে, পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত থেকে রক্ষা পেতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় শেরপুর উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে ২ কিলোমিটার গ্রামীণ কাঁচা রাস্তার দুই পাশে ৪০০টি তাল গাছের চারা রোপণ করা হয়েছে।

সোমবার (২৯ জুলাই) দুপুর ১২টায় খামারকান্দি ইউনিয়নের ঝাঁজর এলাকার খোকসাগাড়ি রাস্তায় এসব চারা রোপণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, শেরপুর উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী, উপজেলা চেয়ারম্যান শাহ জামাল সিরাজী, ইউপি চেয়ারম্যান আব্দুল মোমিন, কৃষি অফিসার ফারজানা আক্তার, অতিরিক্ত কৃষি অফিসার আব্দুল হান্নান প্রমুখ।

কৃষি কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, এই গাছগুলো কৃষি সম্প্রসারণ থেকে স্থানীয়দের সহযোগিতায় রক্ষণাবেক্ষণ করা হবে। এই চারাগুলো গরু-ছাগল থেকে রক্ষায় নেট ও বাঁশের খাঁচাসহ খুঁটি দিয়ে সংরক্ষণ করে দেওয়া হয়েছে।

খামারকান্দি ইউপি চেয়ারম্যান আব্দুল মোমিন বলেন, গ্রামের কাঁচা সড়কের দুই পাশে কৃষি অফিসের মাধ্যমে তালগাছের চারা রোপণ করায় আমরা খুশি। তাল গাছ থেকে জ্বালানি খড়ি, তাল ও রস পাবে। এর ছায়ায় আমরা বিশ্রাম নিতে পারব।

উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী বলেন, গ্রামীণ কাঁচা রাস্তার দুই পাশে সারি সারি তালগাছের চারা রোপণ করায় রাস্তা দৃষ্টি নন্দন হবে। পাখিরা নিরাপদ আশ্রয় পাবে, এলাকায় সুন্দর পরিবেশ সৃষ্টি হবে। তালগাছ বড় হলে এলাকায় বজ্রপাতরোধে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখবে। একইসঙ্গে সড়কের মাটি ক্ষয়, ঝড়-ঝাপটাসহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করবে। এছাড়া স্থানীয় মানুষ এই গাছ থেকে অনেক সুবিধা পাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ