October 8, 2024 - 10:35 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশচুয়াডাঙ্গায় খুলিবিহীন শিশুর জন্ম

চুয়াডাঙ্গায় খুলিবিহীন শিশুর জন্ম

spot_img

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গায় মাথার খুলিবিহীন এক কন্যা শিশুর জন্ম হয়েছে। বুধবার (১০ জুলাই) সকাল ৯টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে বেসরকারি বিআরএম হাসপাতালে অস্ত্রপচারের (সিজার) মাধ্যমে ওই শিশুটির জন্ম হয়। নবজাতক ও তার মা সুস্থ আছে বলে নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক হুমায়ুন আহমেদ।

হাসপাতাল কর্তৃপক্ষ জানান, ঝিনাইদহ জেলার হরিনাকুন্ড উপজেলা কেষ্টপুর গ্রামের শিমুলের স্ত্রী হালিমা খাতুনের প্রসব বেদনা শুরু হলে বুধবার সকাল ৯টার দিকে তাকে সরোজগঞ্জ বাজারের বিআরএম হাসপাতালে ভর্তি করা হয়। এর কিছু সময় পর অস্ত্রপচারের মাধ্যমে (সিজার) খুলিবিহীন ওই শিশুটির জম্ম হয়।

বিআরএম হাসপাতালের চিকিৎসক ডা. আবু হাসানুজ্জামান নুপুর জানান, শিশুটি মাথার খুলি ছাড়াই জন্ম নিয়েছে। শিশুটির এই জন্মগত ত্রুটির অন্যতম কারণ হলো ফলিক অ্যাসিডের অভাব। এটি নিউরাল টিউবের একটি উন্নয়নমূলক ব্যাধি যা ভ্রূণের বৃদ্ধিতে গুরুতর পরিবর্তন ঘটায়। এটা অ্যানেন্সফালি, “ওপেন স্কাল” নামেও পরিচিত। অ্যানেন্সফালিতে মস্তিষ্ক এবং মাথার খুলি প্রত্যাশিতভাবে বিকাশ করে না। নিউরাল টিউব সম্পূর্ণরূপে বন্ধ হতে ব্যর্থ হয়। যার ফলে মস্তিষ্ক, মাথার খুলির হাড় এবং মাথার ত্বক অনুপস্থিত বা অসম্পূর্ণ হয়। তিনি আরও বলেন, আমার চিকিৎসা জীবনে এ ধরনের ঘটনা অনেকবার ঘটেছে। তাদের বেশিরভাগই মারা গেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ