October 9, 2024 - 12:23 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যআইএমএফ সুদহার বাস্তবায়নে অগ্রগতি জানতে চায়

আইএমএফ সুদহার বাস্তবায়নে অগ্রগতি জানতে চায়

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : চলতি ২০২৩-২৪ অর্থবছরের শুরু থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণে বেধে দেওয়া ৯ শতাংশের সুদের সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বিপরীতে ইন্টারেস্ট রেট করিডোরের মাধ্যমে ঋণের নতুন সুদহার নির্ধারণ করা হয়েছে। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলো ইন্টারেস্ট রেট করিডোর কিভাবে বাস্তবায়ন করছে বা তার অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

রোববার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এক বৈঠকে এই বিষয়টি জানতে চায় আন্তর্জাতিক এই ঋণদাতা সংস্থা। গভর্নর আবদুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানসহ বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, চলমান মুদ্রানীতি বাস্তবায়, নীতি সুদহারের করিডোর প্রথা, সুদহারের সীমা প্রত্যাহার করে ইন্টারেস্ট রেট করিডোর প্রথা ও ডলারের একক দাম বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে জানতে চেয়েছে আইএমএফের চার সদস্য বিশিষ্ট টেকনিক্যাল টিমের প্রতিনিধিরা। এছাড়া আজ বাংলাদেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের হিসাবায়ন, তারল্য ব্যবস্থাপনা নিয়ে আবারও মিটিং হওয়ার কথা রয়েছে। এ সভা ধারাবাহিকভাবে চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

গত ১৮ জুন নতুন অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এতে নীতি সুদহারের করিডোর প্রথা, সুদহারের সীমা প্রত্যাহার, ডলারের একক দাম, রিজার্ভের প্রকৃত হিসাবায়নসহ নানা উদ্যোগ নেওয়া হয়। যা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্তের মধ্যে ছিল। ফলে পুরো মুদ্রানীতিটি হয়েছে আইএমএফের ছক অনুযায়ী। পাশাপাশি মূল্যস্ফীতি রোধে মুদ্রা সরবরাহনির্ভর নীতি থেকে সরে এসে সুদহার লক্ষ্য করে মুদ্রানীতি প্রণয়ন শুরুর ঘোষণা দিয়েছিলো বাংলাদেশ ব্যাংক।

এর আগে ২০২০ সালের এপ্রিলে ব্যাংকঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুদহার সর্বোচ্চ ১১ শতাংশ নির্দিষ্ট করে দেওয়া হয়। কিন্তু চলতি অর্থবছর থেকে সুদহারের সীমা তুলে দেওয়া হয়। এ বিষয়ে জানানো হয়, ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় হারের সঙ্গে ব্যাংকগুলো ৩ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫ শতাংশ সুদ যুক্ত করতে পারবে। এটাই হবে সুদের সর্বোচ্চ হার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ছয় মাসে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলে গড় সুদ ছিল ৭.১০ শতাংশ। সে হিসেবে আগস্টে ব্যাংক ঋণের সুদের হার ১০.১০ শতাংশ আর আর্থিক প্রতিষ্ঠানে তা ১২.১০ শতাংশ নির্ধারিত রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) ও ভোক্তা ঋণের তদারকি খরচের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আরও ১ শতাংশ বেশি সুদ আরোপ করতে পারবে। ক্রেডিট কার্ডের সুদহার আগের মতোই ২০ শতাংশ থাকবে।

গত ৬ আগস্ট আইএমএফের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে। তারা বিভিন্ন দপ্তরের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে একাধিক বৈঠক করে। সে সফরের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক চলমান রয়েছে। এছাড়া ১৪, ১৬ ও ১৭ আগস্ট বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং ২২ আগস্ট বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক শেষে ফিরে যাবে আইএমএফ টেকনিক্যাল প্রতিনিধি দল।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ