October 7, 2024 - 9:28 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিরাজনীতিঢাকা-১৭ আসনে আ.লীগের মনোনয়ন পেলেন আরাফাত

ঢাকা-১৭ আসনে আ.লীগের মনোনয়ন পেলেন আরাফাত

spot_img

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত (মোহাম্মদ এ আরাফাত)।

শুক্রবার (৯ জুন) সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ সিদ্ধান্ত হয়। এ খবর নিশ্চিত করেছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মনোনয়ন বোর্ডের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ওবায়দুল কাদের, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, রশিদুল আলম, রমেশ চন্দ্র সেন, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন। এ ছাড়া দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দপ্তর সম্পাদক সায়েম খানও ছিলেন।

বৈঠকে ঢাকা-১৭ আসনের প্রার্থী চূড়ান্ত করা ছাড়াও ৯টি পৌরসভা, ৩৭টি ইউনিয়ন পরিষদে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হয়।

মোহাম্মদ আলী আরাফাত একজন শিক্ষাবিদ। তিনি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কৌশলগত ব্যবস্থাপনা ও নীতি বিভাগের অধ্যাপক এবং সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান। মোহাম্মদ এ আরাফাত গত ১ জানুয়ারি আওয়ামী লীগের ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে সদস্য হিসেবে জায়গা করে নিয়েছেন। আরাফাত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল ২০২২ ঘোষণাপত্র প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন।

তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও চ্যালেঞ্জ, ট্রানজিট এবং কানেক্টিভিটি, বিদ্যুৎ খাতের জন্য উপযুক্ত নীতি, যুদ্ধাপরাধের বিচার, বাংলাদেশে রাজনৈতিক উন্নয়ন এবং গণতন্ত্র ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়াতে অনেক নিবন্ধ লিখেছেন।

আওয়ামী লীগের হয়ে একাধিক টিভির টকশোতে রাজনৈতিক বিশ্লেষণ করা মোহাম্মদ এ আরাফাত কখনো কোনো আসন থেকে দলীয় মনোনয়ন চাননি। এবারই প্রথম ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বী হয়েছেন।

গত মে মাসে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য ও প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে ঢাকা-১৭ আসনটি শূন্য হয়।

নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ জুন, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ১৮ জুন এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন।

আগামী ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ