October 7, 2024 - 8:20 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeনির্বাচিত কলামকর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড;  বাস্তবতা, চ্যালেঞ্জ, বর্তমান কাউন্সিল এবং সাফল্য!

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড;  বাস্তবতা, চ্যালেঞ্জ, বর্তমান কাউন্সিল এবং সাফল্য!

spot_img

মো: মিজানুর রহমান, এফসিএস: আগামী ২৪ ডিসেম্বর ২০১৬ ঢাকার সোনারগাঁ হোটেলের বলরুমে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিএসবি প্রফেশনের কাঙ্খিত কনভেনশন, কনভোকেশন ও তৃতীয় কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড। দিনব্যাপী এ অনুষ্ঠান সকাল ৯টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। আইসিএসবি’র আয়োজক সূত্রে জানা গেছে, এবারের অনুষ্ঠানটি অত্যন্ত জাক-জমকপূর্ণভাবে সম্পন্ন করার জন্য নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, বাণিজ্য সচিব ও বিএসইসি’র চেয়ারম্যানসহ আরও অনেকে।

অনুষ্ঠানটি সাজানো হয়েছে তিনটি পর্বে। প্রথম পর্বে থাকবে কনভেনশন, শুরু হবে সকাল ৯টায় চলবে দুপুর ১টা পর্যন্ত। দ্বিতীয় পর্বে থাকবে কনভোকেশন, যেটি দুপুর ২টায় শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত এবং তৃতীয় পর্বে থাকবে “তৃতীয় কর্পোরেট গর্ভনেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড” প্রদান যা চলবে রাত পর্যন্ত। সমগ্র অনুষ্ঠানটি সফল করতে নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর “চাটার্ড সেক্রেটারিজ এ্যাক্ট-২০১০” জাতীয় সংসদে পাশ হয়। আইন পাশ হওয়ার পর “তৃতীয় কনভোকেশন-২০১০” প্রথম কনভেনশন ও কনভোকেশন দলমত নির্বিশেষে সকল সদস্যের উপস্থিতিতে এবং সার্বিক সহযোগিতায় অত্যন্ত সাফল্যের সহিত অনুষ্ঠিত হয়েছিল। ওই অনুষ্ঠানে আইসিএসবি’র প্রতিষ্ঠাতা সদস্য, সিনিয়র কাউন্সিলরসহ সকল সদস্যদের স্বতস্ফূর্ত উপস্থিতি ছিল উল্লেখ করার মত। বিপুল সংখ্যক দেশি-বিদেশি বিশিষ্ট অতিথিদের পদচারণায় মুখরিত অনুষ্ঠানটি আইসিএসবি’র ইতিহাসে সবচেয়ে সফল কনভোকেশন হিসেবে মনে করেন এর সদস্যগণ। তাঁদের মর্মমূলে আজও অমলিন হয়ে আছে উক্ত অনুষ্ঠানের সাংস্কৃতিক সন্ধ্যায় নবীন-প্রবীণ সদস্যদের অংশগ্রহণে মুগ্ধতা ছড়ানো মাদকতা।

‘চাটার্ড সেক্রেটারি আইন-২০১০’ কার্যকর হবার পর ইনস্টিটিউটের দ্বিতীয় নির্বাচিত কাউন্সিল আইসিএসবি’র সদস্যদের দীর্ঘদিনের প্রত্যাশা, ‘কর্পোরেট গর্ভনেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৩’ প্রথমবারের মত অত্যন্ত সাফল্যের সাথে বাস্তবায়ন করে সদস্যদের জন্য নতুন চমক উপহার দেন যা কর্পোরেট সেক্টরে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছিল। সবাই নতুন করে বৃহৎ পরিসরে দেখতে পায় আইসিএসবিকে। চিনতে শুরু করে চাটার্ড সেক্রেটারি প্রফেশনকে। চাটার্ড সেক্রেটারি নামে বাংলাদেশে যে একটি প্রফেশন আছে; প্রথম কর্পোরেট গর্ভনেন্স অ্যাওয়ার্ড প্রদানের মধ্য দিয়ে সদস্যদের মর্যাদা বৃদ্ধি করে প্রফেশনের জন্য গৌরবোজ্জ্বল ক্ষেত্র সৃষ্টি করতে সমর্থ হয় আইসিএসবি’র বিগত কাউন্সিল।

একটা অনুষ্ঠানের সফলতা নির্ভর করে একটি দক্ষ ও দায়িত্বশীল ব্যবস্থাপনা কমিটি বা কাউন্সিলের উপর। ম্যানেজমেন্ট কাউন্সিল তখনই সফল হয় যখন সমগ্র অনুষ্ঠানটি সফল এবং সুন্দর হয়। আইসিএসবি’র বর্তমান কাউন্সিল অত্যন্ত দক্ষতার সাথে একটি সফল ইভেন্ট সদস্যদের উপহার দিবেন-এমনটিই প্রত্যাশা সাধারণ সদস্যদের। এবারই প্রথম আইসিএসবি’র তিনটি বড় ইভেন্ট একই দিনে উদযাপিত হতে যাচ্ছে। ফলে বর্তমান কাউন্সিলের জন্য এটি একটি বড় চ্যালেঞ্জ এবং নজিরবিহীন ঘটনা হতে যাচেছ।

ইনস্টিটিউটের বর্তমান কাউন্সিলকে ঘিরে আইসিএসবি’র সাধারণ সদস্যদের মনে তৈরি হয়েছে এক ধরণের আশা-আকাঙ্খা ও প্রত্যাশা। আসন্ন কনভেনশন, কনভোকেশন ও তৃতীয় কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানটি একদিনে সম্পন্ন করার সিদ্ধান্ত বর্তমান কাউন্সিলের জন্য একটি বড় চ্যালেঞ্জ। বর্তমান বাস্তবতায় যদি কাউন্সিল সমগ্র অনুষ্ঠানটিকে সফলভাবে শেষ করতে পারেন, তবে বর্তমান কাউন্সিলের জন্য সেটি হবে একটি বড় সফলতা এবং ইনন্সিটিউশনটির সাধারণ সদস্য ও আগত বিশিষ্ট অতিথিদের জন্য হবে অত্যন্ত আনন্দের। ইনস্টিটিটিউটের একাধিক সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, সার্বিক অনুষ্ঠান আয়োজনে সন্তোষ প্রকাশ করলেও সুস্থ বিনোদনের কোন ব্যবস্থা না রাখায় তাঁরা বিস্মিত হয়েছেন।

কোন সমন্বয়হীনতার মধ্য দিয়ে নয় বরং মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যাসহ একসংগে একই মতাদর্শে আবদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে সফল একটি কনভেনশন, কনভোকেশন ও কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান উদযাপন করার দৃঢ় অঙ্গিকারই কাউন্সিলের বাইরে থাকা সকল সদস্য ও শুভানুধ্যায়ীদের প্রত্যাশা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ