October 24, 2024 - 3:22 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারতিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা

spot_img

রাব্বি : পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ২০২৩ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি গুলো হলো : বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স ও সোশ্যাল ইসলামী ব্যাংক।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : কোম্পানিটি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা গেছে, সমাপ্ত ২০২৩ হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ০৪ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ৪ টাকা।

তথ্য মতে, গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২৬ টাকা ২৮ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ২৩ টাকা ৮০ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৪ টাকা ২৩ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ১০ টাকা ৩২ পয়সা।

সূত্র অনুসারে, ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৫ জুন দুপুর ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে।

ইউনাইটেড ফাইন্যান্স : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা যা, সমাপ্ত ২০২৩ হিসাববছরে এমটিবির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ৭৬ পয়সা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত ইপিএস অপরিবর্তিত রয়েছে।

গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৩২ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ১৭ টাকা ৬ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৭৬ পয়সা।

তথ্য অনুসারে, ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৩ জুন বেলা ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ মে।

সোশ্যাল ইসলামী ব্যাংক : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাববছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

সমাপ্ত ২০২৩ হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা, আগের হিসাববছরে যা ছিল ১ টাকা ৯০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত ইপিএস বেড়েছে ৩ পয়সা।

গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৭০ পয়সায়, আগের হিসাববছর শেষে যা ছিল ১৯ টাকা ২৪ পয়সা। আর আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৮ টাকা ৩০ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ঘাটতি।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৬ জুন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ মে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার সিদ্ধান্ত

কর্পোরেট সংবাদ ডেস্ক: সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর নির্ধারণ করে একটি অধ্যাদেশের খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ। বৃহস্পতিবার (২৪...

সচিবালয়ে আটক ২৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা, মুচলেকায় মুক্তি ২৮

নিজস্ব প্রতিবেদক : বুধবার (২৩ অক্টোবর) চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনরায় প্রকাশ এবং এ সংক্রান্ত ক্রটি সংশোধনের দাবিতে সচিবালয়ে ঢুকে বিক্ষোভ...

কাজ শেষে বাড়ি ফেরার পথে গাড়ির ধাক্কায় স্বামী নিহত, স্ত্রী আহত

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের ভালুকায় কাজ শেষে কারখানা থেকে বাড়ি ফেরার পথে অজ্ঞাত গাড়ির ধাক্কায় সজীব মিয়া (২২) নামের এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন। এতে...

শার্শা উপজেলা শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক ক্লাব ও পত্রিকা পাঠের ব্যবস্থা চালু করলো প্রশাসন

মনির হোসেন, বেনাপোল প্রতিনিধি: যশোর জেলা প্রশাসক মো.আজহারুল ইসলাম এর নির্দেশনায় ও শার্শা উপজেলার নির্বাহী অফিসার(ইউএনও) কাজী নাজিব হাসান এর উদ্যোগে শার্শা উপজেলার শিক্ষা...

চকরিয়া থানা পুলিশের অভিযানে আটক ২

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের চকরিয়া থানা পুলিশের অভিযানে মহিলাসহ ২ জনকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ১টা পর গোপন সংবাদ ভিত্তিতে...

ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে দ্বিখণ্ডিত ইনানী নৌবাহিনীর জেটি

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে জোয়ারের পানির তোড়ে বার্জের ধাক্কায় ইনানী সৈকতের নৌবাহিনীর জেটিটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে। বুধবার গভীর রাতে...

তত্ত্বাবধায়ক ফেরাতে তিন রিভিউ আবেদনের শুনানি ১৭ নভেম্বর

কর্পোরেট সংবাদ ডেস্ক : তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিএনপি, জামায়াত ও সুজনের দায়েরকৃত ‘রিভিউ’ আবেদনের...

ময়মনসিংহ-মৌলভীবাজারে ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

কর্পোরেট সংবাদ ডেস্ক : ময়মনসিংহ ও মৌলভীবাজারে ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ দিয়েছে সরকার। বুধবার (২৩ অক্টোবর) রাতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের...