October 25, 2024 - 1:29 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারপ্যারামাউন্ট ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

spot_img

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

বুধবার (২৪ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্য মতে, চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৩ পয়সা। গত বছর একই সময়ে ৭৪ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ আগের বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ৫২ শতাংশ।

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৭ টাকা ৮৫ পয়সা

তথ্য মতে, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৭৪ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩৮ পয়সা এবং প্রথম ৬ মাসে ইপিএস হয়েছে ১ টাকা ১২ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ২৩ পয়সা, ৯ মাসে ইপিএস হয়েছে ১ টাকা ৩৪ পয়সা এবং ১ বছরের  ইপিএস দাঁড়িয়েছ ১ টাকা ৭৩ পয়সা।

২০২২ সালে ইপিএস হয়েছে ১ টাকা ৮৭ পয়সা, ২০২১ সালে ৩ টাকা ৩ পয়সা, ২০২০ সালে ৫ টাকা ৩৮ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ১৭ পয়সা ও ২০১৮ সালে ছিল ০ টাকা ৫৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২৫ টাকা ৮১ পয়সা, ২০২১ সালে ২৫ টাকা ২৫ পয়সা, ২০২০ সালে ২৬ টাকা ৬২ পয়সা, ২০১৯ সালে ২১ টাকা ৮৩ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৩ টাকা ৬৯পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ২০ শতাংশ স্টক, ২০১৯ সালে ২ শতাংশ নগদ ও ২ শতাংশ স্টক, ২০১৮ সালে ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ৬০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ২০০৭ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৪০ কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪  কোটি ৬ লাখ ৬৪ হাজার ৯৬৬ টাকা।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৬৪ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানির দীর্ঘ মেয়াদী লোন , স্বল্প মেয়াদী লোন ও রেটিং-এর কোন তথ্য ডিএসইতে দেওয়া নেই।

তথ্য অনুযায়ী, উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৮.৪৮ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪.৩১ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০ শতাংশ শেয়ার এবং বাকি ৩৭.১৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৩৮.৪০ টাকা থেকে ৮২.০০ টাকায়। গতকাল সমাপনী শেয়ার দর ছিল ৬৩.৬০ টাকা, ওপেনিং দর ছিল ৬৪.৪০ টাকা, আজকের দিনে দর উঠানামা করেছে ৬০.০০ টাকা থেকে ৬৪.৫০ টাকার মধ্যে এবং সমাপনী দর ছিল ৬০.৫০ টাকা। ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...