October 25, 2024 - 3:16 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারডাচ-বাংলা ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

ডাচ-বাংলা ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

spot_img


রাব্বি : ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি ডাচ্-বাংলা ব্যাক। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের জন্য ৪২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে এবং এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ  ও  ১৭ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কোম্পানির সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১০ টাকা ৭২ পয়সা। আগের অর্থবছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ৫৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি নীট সম্পদ (এনএভি) হয়েছে৬৪ টাকা ৪১ পয়সা যা ২০২২ এ ছিল ৫৫ টাকা ৬৭ পয়সা। ২০২৩ এ কোম্পানির শেয়ার প্রতি নীট নগদ প্রহাব হয়েছে ১৩ টাকা ২ পয়সা যা ২০২২ এ ছিল ২৮ টাকা ৩৭ পয়সা।

আগামী ৯ জুন (রবিবার) সকাল ১১টায়  ডিজিটাল প্লাটফর্ম এ,৯ মে ,২০২৪ তারিখের কোম্পানির ২৮ তম সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ৫৪ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে৩ টাকা ২১পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ২ টাকা ৩২ পয়সা এবং ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ৫ টাকা ৫৩ পয়সা  এবং ১ বছরে ইপিএস দাঁড়িয়েছে  ১০ টাকা ৭২ পয়সা।।

২০২৩ সালে ইপিএস ছিল ১০ টাকা ৭২ পয়সা, ২০২২ সালে ছিল ৮ টাকা ১৪ পয়সা, ২০২১ সালে ৮ টাকা ৭৯ পয়সা, ২০২০ সালে ১০পয়সা, ২০১৯ সালে ৮ টাকা ৬৮ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ২১ টাকা ১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৬৪ টাকা ৪১ পয়সা, ২০২২ সালে ৫৫ টাকা ৬৭ পয়সা, ২০২১ সালে ৫৮ টাকা ৪৪ পয়সা, ২০২০ সালে ৫৮ টাকা ৬৫পয়সা, ২০১৯ সালে ৫৪ টাকা ৮৯ পয়সা ও ২০১৮ সালে ছিল ১১৫ টাকা ৪৩ পয়সা এবং ২০২৩ সালে শেয়ার প্রতি নীট নগদ প্রবাহ ছিল ১৩ টাকা ২ পয়সা যা ২০২২ এ ছিল ২৮ টাকা ৩৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৪২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে এবং এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ  ও  ১৭ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ২০২২ সালে ১৭.৫০ শতাংশ নগদ ও ৭.৫ শতাংশ স্টক, ২০২১ সালে ১৭.৫০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক, ২০১৮ সালে ১৫০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৩৪১৪ কোটি ৮৪ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ২৮২৮ কোটি ৩৪ লাখ ৮০ হাজার টাকা। ডিএসইতে কোম্পানির স্বল্প মেয়াদী লোন ও ক্রেডিট-রেটিং-এর কোন তথ্য ডিএসিতে দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০১ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৭৪৭ কোটি ৯৩ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭৪ কোটি ৭৯ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-৩-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৮৬.৯৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫.৭৫ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.৩ শতাংশ শেয়ার এবং বাকি ৭.২৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৫৩.১০ টাকা থেকে ৬৩.৯০ টাকা। গতকাল শেয়ার দর ছিল ৫৪.৬০ টাকা ,আজকের ওপেনিং দর ছিল ৫৫.০০ টাকা, আজকের দিনে দর উঠানামা হয়েছে ৫৪.০০ টাকা থেকে ৫৫.০০ টাকার মধ্যে এবং শেষ সমাপনী দর ছিল ৫৪.২০ টাকা। ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...