October 9, 2024 - 12:23 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদজিকিউ বলপেনের পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

জিকিউ বলপেনের পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

spot_img

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানির পরিচালক মিসেস সালমা হক তার কাছে থাকা ৩১ হাজার ৫০০টি শেয়ার তার মেয়ে মিসেস সানা হককে উপহার হিসাবে প্রদান করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে আলোচ্য শেয়ার ডিএসইর ট্রেডিং সিস্টেমের বাইরে মিসেস সালমা হক উপহার হিসেবে শেয়ার প্রদান করবেন।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২৩ এ হয়েছে মাইনাস ০ টাকা ১২ পয়সা, ২০২২ সালে হয়েছে মাইনাস ২ টাকা ৬৫ পয়সা, ২০২১ সালে হয়েছে মাইনাস ৭ টাকা ৫৬ পয়সা, ২০২০ সালে হয়েছে মাইনাস ৭ টাকা ৬৪ পয়সা ও ২০১৯ সালে হয়েছে মাইনাস ১ টাকা ৭২পয়সা।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২০ টাকা ০৬ পয়সা, ২০২২ সালে এ ১৩৬ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে ১৪০ টাকা ০০ পয়সা, ২০২০ সালে ১৩৪ টাকা ২১ পয়সা ও ২০১৯ সালে ১৪৮ টাকা ২৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২.৫ শতাংশ নগদ, ২০২২ সালে ২.৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষণে দেখা যায় কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৮ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৯ লাখ ২৮ হাজার ০৯১ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.৮৮ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১.৪৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.০৫ শতাংশ শেয়ার এবং বাকি ৫৬.৬০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৭৬.৫০ টাকা থেকে ১৯০.৩০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ১০৬.০০ টাকা থেকে ১১৬.০০ টাকার মধ্যে। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ