October 9, 2024 - 2:23 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদআইসিএসবির সদস্যগণ কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন: সাবেক গভর্নর

আইসিএসবির সদস্যগণ কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন: সাবেক গভর্নর

spot_img

নিজস্ব প্রতিবেদক : প্রখ্যাত অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান “অংশগ্রহণমূলক নেতৃত্ব” এর বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশ একটি ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার পথে রয়েছে এবং বাংলাদেশের বিশ্বস্ত নেতৃত্ব আর্থ-সামাজিক লাভের টেকসইতা বাড়ানোর জন্য সম্পদ সংগ্রহ করে যাচ্ছে।

তিনি বলেন, আইসিএসবি-এর সদস্যগণ তাদের কর্মক্ষেত্রের নেতৃত্ব ও মানবসম্পদ দক্ষতার মাধ্যমে দেশের পাবলিক ও প্রাইভেট লিমিটেড কোম্পানি সমূহে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) স্যামসন এইচ চৌধুরী সেন্টার, ঢাকা ক্লাব লিমিটেডে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) কর্তৃক “নেতৃত্ব ও মানবসম্পদ উন্নয়ন” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সাবেক গভর্নর ড. আতিউর রহমান কোম্পানির নেতৃত্ব এবং মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে প্রযুক্তি-ভিত্তিক কোম্পানির বিকাশের দিকে মনোনিবেশ করার ব্যাপারে উৎসাহিত করেন। তার অভিজ্ঞতা থেকে তিনি উল্লেখ করেন বাংলাদেশের মানবসম্পদ যখন বিভিন্ন কোম্পানিতে নেতৃত্বের পদে সুযোগ পান তখন তারা অসাধারণ কাজ করে থাকেন।

ভবিষ্যতের নেতাদের উৎসাহিত করার এবং মানব সম্পদের যত্ন নেওয়ার দিকেও গুরুত্বারোপ করেন তিনি।

আলোচনাকালে রূপালী চৌধুরী পরিবর্তনশীল ব্যবস্থাপনা সফলভাবে সম্পাদনের মাধ্যমে ব্যবসায়িক রূপান্তর ও ব্যবসায়িক বৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে উল্লেখ করেন।

অনুষ্ঠানে আলোচক ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) এর সভাপতি রূপালী চৌধুরী।

এছাড়াও সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল চৌধুরী এফসিএস।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবি-এর সেমিনারে যোগদানের জন্য ধন্যবাদ জানান। তিনি ড. আতিউর রহমান, রূপালী চৌধুরী এবং মোহাম্মদ ইকবাল চৌধুরী এফসিএস-কে আইসিএসবি-এর সেমিনারে উপস্থিত হয়ে তাদের মূল্যবান অভিজ্ঞতা তুলে ধরার করার জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, এ ধরনের সেমিনারের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ যুগোপযোগী জ্ঞান অর্জন করে উপকৃত হয়ে থাকেন। তিনি মূল প্রবন্ধ উপস্থাপককে তার সুন্দর উপস্থাপনার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান এবং মনে করেন যে কোম্পানি সেক্রেটারিগণ এই মূল প্রবন্ধ থেকে প্রাপ্ত জ্ঞান তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে ও তাদের নেতৃত্বের দক্ষতা বিকাশে সহায়ক হবে।

এম নুরুল আলম এফসিএস, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, আইসিএসবি এবং সেমিনার ও কনফারেন্স সাব কমিটির চেয়ারম্যান অধিবেশনে সভাপতিত্ব করেন এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন।

তিনি জানান, সেমিনারে উপস্থিত সম্ভাব্য নেতারা বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান-এর মূল প্রবন্ধ থেকে এবং অন্যান্য সফল ব্যবসায়ী নেতাদের আলোচনা থেকে একজন ব্যবসায়ী নেতা হওয়া সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করেছেন। তিনি গুরুত্বারোপ করেন যে, একজন সফল ব্যবসায়ী নেতা হতে হলে প্রশিক্ষণ, গবেষণা এবং উন্নয়নে প্রয়োজনীয় সময় এবং অর্থ ব্যয় করতে হবে এবং অটোমেশন বাস্তবায়ন করতে হবে।

নীতিতে ইতিবাচক পরিবর্তনের কথা উল্লেখ করে মোহাম্মদ ইকবাল চৌধুরী এফসিএস বলেন, কোম্পানিতে সৎ ও যোগ্য লোকদের নিয়ে একটি দল গঠনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি ইতিবাচক পরিবর্তনের জন্য নেতৃত্ব দেওয়ার এবং ভাল যোগাযোগ দক্ষতা থাকার দিকেও মনোনিবেশ করেছিলেন। তিনি আমাদের স্থানীয় মানব সম্পদের উপর আস্থা রাখার উপর জোর দেন।

অনুষ্ঠানে আইসিএসবি-এর বিপুল সংখ্যক সদস্য, সরকারি কর্মকর্তা ও বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবী, আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ সেশন অনুষ্ঠিত হয়, যেখানে প্রধান অতিথি, সম্মানিত অতিথি এবং আইসিএসবি-এর প্রেসিডেন্ট অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পরিশেষে আইসিএসবি-এর কাউন্সিল সদস্য মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া এফসিএস প্রধান অতিথি, আলোচক, কাউন্সিল সদস্য ও সদস্যবৃন্দ এবং সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে সেমিনার সমাপ্ত করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ