October 9, 2024 - 2:19 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদখুলনা পাওয়ারের ক্রেডিট রেটিং সম্পন্ন

খুলনা পাওয়ারের ক্রেডিট রেটিং সম্পন্ন

spot_img

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। কোম্পানিটির দীর্ঘমেয়াদী ‘এ-’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-৩’ রেটিং হয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ সালে হয়েছে মাইনাস ১ টাকা ৬৭ পয়সা যা ২০২২ সালে ছিল ০ টাকা ০.৩ পয়সা, ২০২১ সালে ০ টাকা ৮৭ পয়সা, ২০২০ সালে ছিল ৩ টাকা ৪০ পয়সা ও ২০১৯ সালে ৩ টাকা ১৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১৯ টাকা ১৯ পয়সা, ২০২২ সালে ২৭ টাকা ৭৩ পয়সা, ২০২১ সালে ২২ টাকা ০৭ পয়সা ও ২০২০ সালে ২৪ টাকা ৬০ পয়সা ও ২০১৯ সালে ছিল ২৫ টাকা ২ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২৫ শতাংশ নগদ, ২০২২ সালে ২৫ শতাংশ নগদ, ২০২১ সালে ২৫ শতাংশ নগদ, ২০২০ সালে ২৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১৫ শতাংশ নদগ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৭০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৩৯৭ কোটি ৪১ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩৯ কোটি ৭৪ লাখ ১৩ হাজার ১৭৯ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৯.৯৯ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪.৮৯ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.১৮ শতাংশ শেয়ার এবং বাকি ২০.৯৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৬.৬০ টাকা থেকে ২৬.৬০ টাকা। গত কাল দর উঠানামা হয়েছে ২৬.৬০ টাকা থেকে ২৬.৬০ টাকার মধ্যে। ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত খুলনা পাওয়ার লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ