October 13, 2024 - 6:14 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশখুলে দেয়া খুরুশকুল সেতুতে দর্শনার্থীদের ভীড়

খুলে দেয়া খুরুশকুল সেতুতে দর্শনার্থীদের ভীড়

spot_img

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: খুরুশকুল সেতু খু‌লে দেওয়ায় শত শত দর্শনার্থীর ভী‌ড়ে উৎসব মুখর প‌রি‌বে‌শ তৈ‌রি হ‌য়ে‌ছে। দুপুর ২টার পর সেতু‌টি খু‌লে দেয়া হয়। গত ১১ ন‌ভেম্বর প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সেতু‌টি উদ্বোধনের দেড় মাস পর সেতু‌টি খু‌লে দেয়া হ‌লো। অ‌নে‌কে ঘুর‌তে এসে সেতু‌টি খোলা দেখ‌তে পে‌য়ে প‌রি‌চিত জন‌দের খবর দেন। কেউ স্বপ‌রিবা‌রে, কেউ বন্ধুদের নি‌য়ে আবার কেউ কেউ একা একা ঘুর‌তে আসেন সেতু‌টি দেখ‌তে। হাটার পাশাপা‌শি বাইসাইকেল, মোটরসাইকেল, টমটম, সিএন‌জি, কারসহ বি‌ভিন্ন যানবাহ‌নে ক‌রে সেতু‌টি পার হন। ‌সেতুর ওপর বাতাস এবং ম‌নোরম প‌রি‌বেশ দে‌খে অ‌নে‌কেই মুগ্ধ হন।

কক্সবাজার সদ‌রের স্থানীয় বা‌সিন্দা মোহাম্মদ আরিফ জানান, এই সেতু‌টি অ‌নেক দি‌নের স্বপ্ন ছিল। এখা‌নে সেতু হ‌বে সেটা কিন্তু অ‌নে‌কে ভাব‌তেও পা‌রেন‌নি। কিন্তু সেই স্বপ্ন বাস্ত‌ব হ‌য়ে‌ছে। এটা আস‌লে আমা‌দের জন‌্য বিশাল আন‌ন্দের খবর।

সা‌মিমুল হক‌ চৌধুরী বলেন, ফেইসবু‌কে লাইভ দে‌খে জানলাম সেতু‌টি খু‌লে দেয়া হ‌য়ে‌ছে, তাই চ‌লে এলাম। এখানকার প‌রি‌বেশ খুবই সুন্দর, এসে খুবই আনন্দ লাগ‌ছে।

উল্লেখ্য, সেতু‌টি নির্মাণ করতে ব্যয় হয়েছে ২শ ৫৯ কোটি টাকা। যেখানে রয়েছে ২৩শ মিটার এপ্রোচ রোড ও বদর মোকামের সামনের অংশের ৪৬০ মিটার মেরামতের কাজ।

এলজিইডি কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মামুন খান জানান,২০১৯ সালে শুরু হওয়া প্রকল্পের কাজ সময়সীমার আগেই শেষ হয়েছে।২৫৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৯৫ মিটার দীর্ঘ এই সেতুতে ৩টি ৬৫ মিটার গভীরের স্প্যান এবং ৫০ মিটারের ১০টি স্প্যান রয়েছে।

কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের উদ্যোগের ফলে পৌরসভার ১ নং ওয়ার্ডের প্রায় সাড়ে ৪ হাজার পরিবারকে খুরুশকুল আশ্রয়ন প্রকল্পে স্থানান্তরিত করছে সরকার। এই বৃহৎ জনগোষ্ঠীসহ খুরুশকুলবাসীর চলাচলের সুবিধার্থে কস্তুরাঘাটস্থ বিআইডাব্লিউ ভবনের পশ্চিম পাশে নির্মিত হয়েছে খুরুশকুল সেতু।

খুরুশকুলে প্রধানমন্ত্রীর বিশেষ আশ্রয়ন প্রকল্পের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি সেতুটি পুরোপুরিz চালু হলে পর্যটন বিকাশে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করছেন বিশ্লেষকেরালে দেওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ৩১ ডিসেম্বর রবিবার করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে খুরুশকুল সেতু এলাকায় গিয়ে দেখা যায় শত-শত মানুষের অপেক্ষা। তারা খুরুশকুল সেতু পার হতে এসেছিলেন তবে খুলে না দেওয়ায় ফিরে যাচ্ছেন।

কক্সবাজার এলজিইডি নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন খান জানান, সিভিল এভিয়েশন অথরিটি’র প্রকল্প পরিচালক না আসায় আজ খুলছে না বাকখাঁলী নদীর উপর নির্মিত খুরুশকুল সেতু। পুনঃ নির্ধারণ হওয়া ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন ও নতুন বছর শুরুর আগেই জনসাধারণের জন্য উন্মুক্ত হবে দৃষ্টিনন্দন খুরুশকুল সেতু।

সেতু–সড়কের পাশেই বাঁকখালী নদী আর কয়েকটি জলাভূমি। সেতুটি শুধুমাত্র দুই পাড়ের সংযোগ ঘটায়নি, নতুন করে সংযোগ স্থাপন করবে খুরুশকুলের অর্থনীতিতে। এই সেতু নির্মিত হওয়ায় অর্থনীতিতে এক দারুন সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

৫৯৫ মিটার দৈর্ঘ্যের এ ব্রীজটি নির্মান করতে ব্যয় হয়েছে ২শ ৫৯ কোটি টাকা। যেখানে রয়েছে ২৩শ মিটার এপ্রোচ রোড ও বদর মোকামের সামনের অংশের ৪৬০ মিটার মেরামতের কাজ।

এলজিইডি কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মামুন খান জানান,২০১৯ সালে শুরু হওয়া প্রকল্পের কাজ সময়সীমার আগেই শেষ হয়েছে।২৫৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৯৫ মিটার দীর্ঘ এই সেতুতে ৩টি ৬৫ মিটার গভীরের স্প্যান এবং ৫০ মিটারের ১০টি স্প্যান রয়েছে।

কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের উদ্যোগের ফলে পৌরসভার ১ নং ওয়ার্ডের প্রায় সাড়ে ৪ হাজার পরিবারকে খুরুশকুল আশ্রয়ন প্রকল্পে স্থানান্তরিত করছে সরকার। এই বৃহৎ জনগোষ্ঠীসহ খুরুশকুলবাসীর চলাচলের সুবিধার্থে কস্তুরাঘাটস্থ বিআইডাব্লিউ ভবনের পশ্চিম পাশে নির্মিত হয়েছে খুরুশকুল সেতু।

খুরুশকুলে প্রধানমন্ত্রীর বিশেষ আশ্রয়ন প্রকল্পের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি সেতুটি পুরোপুরি চালু হলে পর্যটন বিকাশে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাতক্ষীরা সীমান্তে অবৈধভাবে ভারত প্রবেশের সময় আটক ২

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার কালিয়ানি ও তলুইগাছা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের সময় দুই জনকে আটক করেছে বিজিবি সদস্যরা।  শনিবার (১২ অক্টোবর) ৪ টার...

মামলায় হেরেও ঝিনাইদহে বিএনপি নেত্রী দখল করলেন অন্যের জমি

ঝিনাইদহ প্রতিনিধি: ৩৭ বছর ধরে মামলা চালিয়েছেন। বৈধ কাগজপত্রের অভাবে নিম্ন আদালত থেকে উচ্চ আদালত পর্যন্ত হেরেও গেছেন। তারপরও পিছু ছাড়ছেন না ঝিনাইদহ পৌরসভার...

ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা, গ্রেফতার ১

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের সিনিয়র সাংবাদিক স্বপন ভদ্রকে (৫৫) কুপিয়ে হত্যার ঘটনায় সাগর নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১২ অক্টোবর) বিকেল সাড়ে তিনটার দিকে জেলার...

সব সম্প্রদায়ের সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই: ড. ইউনূস

কর্পোরেট সংবাদ ডেস্ক : অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‌‘আমরা এমন সমাজ চাই না যেখানে সেনাবাহিনী, পুলিশ দিয়ে উৎসব পালন করতে...

এবার অ্যালেক্স হেলসকে দলে ভেড়াল ঢাকা ক্যাপিটালস

স্পোর্টস ডেস্ক : আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বিপিএলের একাদশ আসরের প্লেয়ার্স ড্রাফট। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ২৭ ডিসেম্বর পর্দা উঠবে টুর্নামেন্টটির আসন্ন...

মেহেরপুরে জমি নিয়ে বিরোধ, বোন-ভাবিকে কুপিয়ে হত্যা

সেলিম রেজা, মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে ভাইয়ের কাটারিদায়ের আঘাতে সহোদর বড় বোন ও আপন মেজো ভাবি খুন হয়েছে। নিহত সহোদর বড় বোন জোসনা...

সনি-স্মার্ট শোরুমে মিলছে সনি ব্রাভিয়া’র নতুন মডেলের জেনুইন টিভি ও আল্ট সাউন্ড সিস্টেম

নতুন পণ্যের বাজারজাত এবং দূর্গাপূজা উপলক্ষ্যে ক্রেতারা পাচ্ছেন ক্যাশব্যাক আর নিশ্চিত উপহার কর্পোরেট ডেস্ক : দেশব্যাপী সনি-স্মার্টের শোরুমে এখন পাওয়া যাচ্ছে জাপানের বিশ্বখ্যাত ব্র্যান্ড সনি’র...

প্রতিমা বিসর্জন পর্যন্ত কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটবে না: উপদেষ্টা ডা. বিধান রঞ্জন

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেছেন, ‘একটি আশার কথা হচ্ছে এখন পর্যন্ত সারাদেশের পরিস্থিতি খুবই...