October 9, 2024 - 4:17 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদআইসিএবি’র নতুন সভাপতি ফোরকান উদ্দীন

আইসিএবি’র নতুন সভাপতি ফোরকান উদ্দীন

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ’র (আইসিএবি) সভাপতি নির্বাচিত হয়েছেন মোহাম্মদ ফোরকান উদ্দীণ এফসিএ। সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন এমবিএম লুৎফুল হাদী এফসিএ ও মারিয়া হাওলাদার এফসিএ। এতে ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত মোঃ জহিরুল ইসলাম এফসিএ। তারা সবাই ২০২৪ সালের জন্য দায়িত্ব পালন করবেন।

বুধবার (২৭ ডিসেম্বর) আইসিএবি’র কাউন্সিল সভায় কাউন্সিল সদস্যদের ভোটে তারা নির্বাচিত হন। কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন বিদায়ী আইসিএবি সভাপতি মোঃ মনিরুজ্জামান এফসিএ।

মোহাম্মদ ফোরকান উদ্দীণ ২০২৪ সালের ১ জানুয়ারি আইসিএবি’র সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন।

নির্বাচিতদের সংক্ষিপ্ত প্রোফাইল:

মোহাম্মদ ফোরকান উদ্দীণ এফসিএ, এম এম রহমান অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, (রাসেল বেডফোর্ড ইন্টারন্যাশনাল (ইউকে) সদস্য) এর ম্যানেজিং পার্টনার। এর আগে, তিনি মাসীহ মুহিত হক অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস (সদস্য, আরএসএম আন্টারন্যাশনাল) এবং ব্যাঙ্কো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তিনি ২০২০ সালে আইসিএবি-এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন এবং টানা দুই মেয়াদে আইসিএবি-এর কাউন্সিল সদস্য।

বর্তমানে, তিনি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড (ওয়েস্টিন এবং শেরাটন) এর অডিট কমিটির চেয়ারম্যান এবং পরিচালনা পর্ষদের পরিচালক। এছাড়াও তিনি বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল), ইনটেক লিমিটেড এবং চার্টার্ড ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড’র পরিচালনা পর্ষদের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ ইকোনমিক অ্যাসোসিয়েশন, ফেনী সমিতির আজীবন সদস্য, রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজেসের ভাইস প্রেসিডেন্ট ফোরকান উদ্দীণ অর্থনৈতিক ও ব্যবসায়িক ইস্যুতে লাইভ টিভি প্রোগ্রামে নিয়মিত আলোচক এবং দৈনিক সংবাদপত্রে প্রবন্ধ লেখক।

তিনি ২০০৫ সালে একজন সহযোগী সদস্য এবং ২০১০ সালে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএবি)-এর ফেলো সদস্য হন।

এমবিএম লুৎফুল হাদী এফসিএ, হাদি লুৎফুল অ্যান্ড কোং (এইচএলসি), চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এর প্রোপ্রাইটর। এইচএলসি প্রতিষ্ঠার আগে, তিনি হাওলাদার ইউনুস অ্যান্ড কোং (এইচওয়াইসি), চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস-এর ট্যাক্সেশন অ্যান্ড লিগ্যাল কমপ্লায়েন্স ডিপার্টমেন্টের পার্টনার-ইন-চার্জ ছিলেন। এর আগে তিনি সিটিসেল, জিপি ও এমএফএইচ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডে ১০ বছরেরও অধিক সময় ধরে অর্থ, কর, আইন, কর্পোরেট এবং সেক্রেটারিয়াল অ্যাফেয়ার্স বিভাগে কর্মরত ছিলেন।

একজন পেশাদার হিসাবরক্ষক এবং আইন বিশেষজ্ঞ হিসাবে তিনি আন্তর্জাতিক কর, কর্পোরেট এবং ব্যক্তিগত কর, ভ্যাট, স্থানান্তর মূল্য নির্ধারণ, শুল্ক, বিদেশী বিনিয়োগ, কোম্পানি বিষয়ক, আইনি বিষয় এবং নিয়ন্ত্রক বিষয় (BSEC, BOI/BIDA, BBK, BTRC, RJSC) এর পরামর্শক হিসাবে কাজ করছেন।

মারিয়া হাওলাদার এফসিএ, হাওলাদার মারিয়া অ্যান্ড কোং, (এইচএমএসি) চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস (ক্রেস্টন গ্লোবালের সদস্য সংস্থা) এর ম্যানেজিং পার্টনার এবং প্রতিষ্ঠাতা। তিনি ২০০৮ সাল থেকে বাংলাদেশ অডিট, অ্যাকাউন্টিং, ট্যাক্সেশন এবং অ্যাডভাইজরি প্র্যাকটিস পরিবেশন করছেন। এর আগে তিনি এ কাশেম এন্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এর অংশীদার ছিলেন । তিনি ২০০৮ সালে আসিএবি-এর একজন সহযোগী সদস্য এবং ২০১৩ সালে ফেলো সদস্য হন। বর্তমানে তিনি জাপান-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (জেবিসিসিআই) এবং ডিএএম ফাউন্ডেশনের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। মারিয়া ২০২১ সালে আইসিএবি এর ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস অ্যান্ড মেম্বারস সার্ভিসেস)-এ এবং ২০২১-২২ মেয়াদে সাফা উইমেন লিডারশিপ কমিটির চেয়ারপারসন ছিলেন।

মো. জহিরুল ইসলাম এফসিএ, পার্টনার, এ. কাসেম অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, ইকোভিস ইন্টারন্যাশনালের সদস্য সংস্থা।

জহিরুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি সম্পন্ন করেছেন এবং ৩০ বছরেরও বেশি সময় ধরে কর ও কর্পোরেট আইন অনুশীলন করেছেন। তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি ও চট্টগ্রাম কর আইনজীবী সমিতির একজন সিনিয়র সদস্য।

জহির রোটারি ইন্টারন্যাশনালের সদস্য এবং রোটারি ক্লাব অফ চিটাগাং পোর্ট সিটির সভাপতি ছিলেন। তিনি মা-ও শিশু হাসপাতাল, কিডনি ফাউন্ডেশন এবং বাংলাদেশের ডায়াবেটিক সমিতির আজীবন সদস্য। তাছাড়া তিনি চিটাগাং ক্লাব লিমিটেড, চিটাগাং বোট ক্লাব, নর্থ গুলশান ক্লাব লিমিটেড এবং ভাটিয়ারী গলফ ক্লাবের আজীবন সদস্য।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ