October 24, 2024 - 7:28 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়ডিসি-ইউএনওদের বিলাসবহুল গাড়ি কেনার প্রস্তাব স্থগিত

ডিসি-ইউএনওদের বিলাসবহুল গাড়ি কেনার প্রস্তাব স্থগিত

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : জাতীয় নির্বাচনের আগে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ২৬১টি গাড়ি কেনার প্রস্তাব স্থগিত করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবে ৬১ জন ডিসি ও ২০০ জন ইউএনওর জন্য ২৬১টি নতুন জিপ কেনা হচ্ছে না।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নতুন গাড়ি কেনার প্রস্তাব অনুমোদন না দিয়ে ফেরত পাঠিয়েছে। সেই সঙ্গে তিনটি পর্যবেক্ষণ তুলে ধরে সেসবের জবাব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

মূলত ডলার-সংকটের কারণে নতুন গাড়ি কেনার সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার বলে জানিয়েছেন সরকারি যানবাহন অধিদপ্তরের কর্মকর্তারা।

জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যেসব পর্যবেক্ষণ দেওয়া হয়েছে, তাতে নতুন গাড়ি কেনার বিষয়ে ইতিবাচক মনোভাব মনে হয়নি। ফলে নির্বাচনের আগে ডিসি-ইউএনওদের জন্য নতুন গাড়ি কেনা আর সম্ভব হচ্ছে না।

সোমবার (৬ নভেম্বর) অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গাড়ি কেনার সিদ্ধান্ত স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, “অবশেষে এসব গাড়ি কেনা হচ্ছে না। এটি স্থগিত করা হয়েছে। বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও সরকারের কৃচ্ছ্রতাসাধন কর্মসূচি বাস্তবায়নে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এর আগে, গত ১১ অক্টোবর অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব গাড়ি কেনার অনুমোদন দেওয়া হয়েছিল।

নির্বাচনের সময় সাধারণত ডিসিরা রিটার্নিং কর্মকর্তা ও ইউএনওরা সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। সংশ্লিষ্ট আসনে নির্বাচনের সব দায়িত্ব ও ক্ষমতা মূলত তাদের হাতে থাকে। এই কর্মকর্তাদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল (এসইউভি) বা জিপ কেনার প্রস্তাব করা হয়।

‘মিতসুবিশি পাজেরো স্পোর্ট কিউ এক্স’ মডেলের প্রতিটি গাড়ির দাম ধরা হয়েছিল প্রায় দেড় কোটি টাকা। ৩৮১ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে দরপত্র ছাড়া সরাসরি ক্রয় পদ্ধতিতে গাড়িগুলো কেনার সিদ্ধান্ত হয়েছিলো।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...

১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে আইটি কনসালটেন্ট

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি আইটি কনসালটেন্টস পিএলসি’র (আইটিসি) গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের...

সিঙ্গারের ৩য় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : সিঙ্গার বাংলাদেশ লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০২৪ তারিখে সমাপ্ত ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করেছে। তৃতীয় ত্রৈমাসিকে প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২০২৪ সালে বিপণনে মোট...

বার্জার পেইন্টসের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কোম্পানি বার্জার পেইন্টস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ...

দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হারলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : দ্বিতীয় ইনিংসে মেহেদি হাসান মিরাজের লড়াকু ব্যাটিংয়ের পরও দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হেরে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করলো স্বাগতিক...