October 6, 2024 - 7:23 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeঅন্যান্যপদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযানে অর্থদন্ড

পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযানে অর্থদন্ড

spot_img

নিজস্ব প্রতিবেদক: দৈনিক দেশ রূপান্তর পত্রিকায় সংবাদ প্রকাশের জের ধরে মানিকগঞ্জের হরিরামপুরে পদ্মা নদীতে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান চালিয়ে তিনজনকে জরিমানা করা হয়েছে।

বুধবার (২ অক্টোবর) দুপুরে অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. শাহরিয়ার আশরাফ।

জানা যায়, কয়েক মাস ধরে হরিরামপুর উপজেলার পদ্মা নদীর লেছড়াগঞ্জ বালুমহালের নির্ধারিত সীমানার বাইরে গিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করেছিলেন ইজারাদার এশিয়ান বিল্ডার্সের মালিক পক্ষ। শর্ত অনুযায়ী নির্ধারিত সীমানার বাইরে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও তা মানেননি ইজারাদার। এবিষয়ে গত ১ অক্টোবর দৈনিক দেশ রূপান্তর পত্রিকায় “পদ্মায় ইজারার শর্ত ভেঙে বালু উত্তোলন” শিরোনামে সংবাদ প্রকাশ হলে ২ অক্টোবর পদ্মা অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালায় উপজেলা প্রশাসন। এ সময় দুইটি ড্রেজার এবং একটি বাল্কহেডসহ শহীদ মিয়া, নাদিম হোসেন ও লিটন হোসেন নামের তিনজনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে মোট দেড় লাখ টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) মো. শাহরিয়ার আশরাফ বলেন, ধুলশুড়া এবং বয়ড়া ইউনিয়নের মাঝামাঝি এলাকায় অনেকগুলো ড্রেজার ছিল। আমরা তিনটিকে আটক করেছি, বাকিগুলো সরে গেছে। পরে তিনটি মামলায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে তিনজনকে ৫০ হাজার করে মোট দেড় লাখ টাকা জরিমানা করেছি।

তিনি আরও বলেন, ইজারাদারকে আমরা বলেছি, বালুমহালের নির্ধারিত সীমানার বাইরে যাওয়া যাবেনা। বালুমহালের সীমানা নিয়ে যদি তাদের বিভ্রান্তি থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের আবারও এলাকা বুঝিয়ে দিবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান বলেন, অবৈধভাবে নদী থেকে যদি কেউ বালু তুলে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিবো।

আরও পড়ুন:

সিংগাইরে কোটি টাকাসহ কাউন্সিলর পুত্র গ্রেপ্তার

পদ্মায় বিলীনের শঙ্কায় কাঞ্চনপুরের অস্তিত্ব বহন করা শেষ মৌজাটিও

হাসপাতালের লিফট থেকে নিচে পড়ে রোগীর স্বজনের মৃত্যু

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ