September 21, 2024 - 2:39 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশচাঁদাবাজী করতে গিয়ে তিন কথিত সাংবাদিক গণধোলাইয়ের শিকার

চাঁদাবাজী করতে গিয়ে তিন কথিত সাংবাদিক গণধোলাইয়ের শিকার

spot_img

বগুড়া প্রতিনিধি: শিক্ষা প্রতিষ্ঠানে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজী করতে গিয়ে বগুড়ার শেরপুরে ৩ কথিত সাংবাদিককে উত্তম মাধ্যম দিয়ে থানা পুলিশে দিয়েছে জনগণ। সোমবার বেলা ১১টায় উপজেলার শুভলি উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

আটকরা হলেন- আমাদের অর্থনীতি পত্রিকার শেরপুর প্রতিনিধি হিসেবে পরিচয়দানকারী রায়হান কমল, স্বাধীন বাংলা নিউজ অনলাইন পত্রিকার বগুড়া জেলা প্রতিনিধি মুক্তার শেখ, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি আব্দুল হালিম।

জানা গেছে, সোমবার বেলা ১১টায় কথিত ওই তিন সাংবাদিকসহ আলোকিত সকাল নামক পত্রিকার বগুড়া জেলা প্রতিনিধি মাসুদ পারভেজ শুভলি উচ্চ বিদ্যালয়ে যায়। সেখানে গিয়ে তারা ওই স্কুলের পেছন থেকে ২ বছর পূর্বে কর্তন করা ইউক্যালিপটাস গাছ সম্পর্কে খোঁজ খবর এবং জেরা করতে থাকেন শিক্ষকদের।

তখন শিক্ষকরা তদেরকে জানান, স্কুলের কেউ গাছ কাটেনি। ওই গাছটি স্কুলের ছিলো না। ওটা ব্যক্তি মালিকানাধীন জায়গায় ছিলো। ওই জায়গার মালিক হাবিল নামক এক ব্যক্তি, তিনি তার গাছ নিজে কেটে নিয়ে গেছেন। এরপর তারা শিক্ষকদের কক্ষ থেকে বের হয়ে হাবিলের বাসায় গিয়ে হাবিলকে তার জমির দলিলপত্র দেখাতে বলেন। তখন হাবিল কাগজপত্র দেখাতে সময় চেয়ে তাদেরকে স্কুলে গিয়ে অপেক্ষা করতে বলেন। ওই ৪ জন স্কুলে গিয়ে প্রধান শিক্ষকের কাছে যান। এরপর গতকাল প্রধান শিক্ষক স্কুলে অনুপস্থিত ছিলেন এ সংক্রান্ত বিষয়ে তাকে জেরা করেন এবং তিনি ছুটির কোন দরখাস্ত দিয়েছিলেন কিনা সেটা জানতে চান এবং দরখাস্ত দেখতে চান। এ সময় প্রধান শিক্ষক তাদেরক বলেন, তার এক আত্মীয় মারা যাওয়ায় তিনি উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলে মৌখিক ছুটি নিয়েছেন। তখন তারা ১০ হাজার টাকা চাঁদা দাবী করেন। চাঁদা না দিলে তারা প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিউজ করার হুমকি দেন। পরে বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী ও শিক্ষার্থীরা স্কুলটিতে যান। স্থানীয় লোকজনদের মধ্যে কয়েকজন তাদেরকে চিনতে পারেন, তারা গতকালও শেরপুরের দুটি প্রতিষ্ঠান থেকে চাঁদাবাজী করে গেছেন। আজ সোমবার তাদেরকে ওই দুটি প্রতিষ্ঠান থেকে আরো কিছু টাকা চাঁদা বকেয়া ছিলো। সেই টাকা তাদের আজকে নিতে আসার কথা ছিলো। পরে গতকাল কালকের চাঁদাবাজী এবং আজকের চাঁদাবাজীর বিষয়টি নিয়ে ঘটনাস্থলে উপস্থিত লোকজনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ সময় তারা ওই কথিত সাংবাদিকদের গণধোলাই দিয়ে আটকিয়ে রাখে। পরে শেরপুরের কথিত সাংবাদিক আবু বক্কর সিদ্দিক, মাসুদ, সেতু নামের তিন কথিত সাংবাদিক তাদেরকে সেখান থেকে ছাড়িয়ে নিতে গেলে উত্তেজিত লোকজন আবু বক্করকে গণধোলাই দেয়। এ সময় সেতু ও মাসুদ পালিয়ে পায়। পরে ওই তিনজনকে জনগণ পুলিশে দেয়।

জানা গেছে, গতকাল ওই তিন কথিত সাংবাদিকসহ আবু বক্কর, সেতু, মাসুদ এবং লিটনের মোট ৭ জন শেরপুর উপজেলা শুবলি কমিউনিটি ক্লিনিক থেকে ৬৫০০ টাকা এবং হুসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১ হাজার টাকা বিভিন্নভাবে হুমকি ধামকি দিয়ে চাদাবাজী করে নিয়ে যায়। যাওয়ার সময় তারা সোমবার (২ সেপ্টেম্বর) তাদের শুবলি কমিউনিটি ক্লিনিক থেকে আজকে আরো ২০ হাজার টাকা এবং হুসনাবাদ সরকারি স্কুল থেকে আরো ১০ হাজার টাকা চাঁদা দিতে হবে বলে যায়।

এ বিষয়ে শুবলি কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারি জাহানারা বেগম বলেন, গত মাস পূর্বে আমার স্বামী মারা গেছেন। আমি ক্যান্সারে আক্রান্ত। আমাকে তারা গতকাল রোববার ৬/৭ জন এসে ভয়ভীতি দেখিয়ে ২০ হাজার টাকা দাবি করে। আমি মানুষের কাছ থেকে টাকা ধর করে তাদেরকে ৫ হাজার টাকা দিই। এবং আরো ১৫ হাজার টাকা আজকে দেবো বললে চলে যায়।

ওই কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারি মাসুদ রানা বলেন, গতকাল দুপুর সোয়া ১টার দিকে তারা ক্লিনিকে আসে। আমি ওই সময় ছিলাম না। নামাজে গিয়েছিলাম। পরে ক্লিনিকে আসলে তারা আমাকে জেরা করতে থাকে আমি ক্লিনিক বন্ধ করে কোথায় গিয়েছিলাম। আমি ঠিকমত ক্লিনিকে আসিনা। আমার বিরুদ্ধে নিউজ করবে। চাকরি খাবে সংক্রান্ত কথা বলে আমাকে ভয়ভীতি দেখাতে থাকে। এক পর্যায়ে তারা আমার কাছ থেকে ১০ হাজার টাকা চাদাদাবী করে। আমি তাদেরকে আমার কাছে থাকা ১৫০০ টাকা দিলে তারা ৫০০০ টাকা আগামীকাল রেডি করে রাখতে বলে চলে যায়। তারা আজকেও এসেছিলো আমার কাছ থেকে টাকা নেয়ার জন্য। কিন্তু তারা আগে ওই স্কুলে গিয়ে গণধোলাইয়ের শিকার হয়।

শুভলি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা খাতুন বলেন, আমি গতকাল কেন স্কুলে অনুপস্থিত ছিলাম এবং ২ বছর পূর্বে স্কুলের পেছন থেকে কাটা গাছের বিষয়ে আমাকে বিভিন্ন প্রশ্ন করছিলো। এক পর্যায়ে তারা আমার কাছ থেকে ১০ হাজার টাকা চাঁদাদাবী করে।

বগুড়া শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম বলেন, গত ৪/৫ দিন ধরে তারা তারা শেরপুরে এ ধরণের ঘটনা ঘটিয়ে আসছিলো। গতকালকেও তারা এসেছিলো। এঘটনা জানাজানি হলে বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা আগে থেকেই তাদের ধরতে প্রস্তুত ছিলো। আজকে ওই স্কুলে এসে তারা চাঁদা দাবী করলে বিষয়টি জানা জানি হলে শিক্ষার্থীরা সহ স্থানীয় লোকজন ঘটনাস্থলে যায়। পরে তাদেরকে গণপিটুনী দিয়ে আটকে রাখে। পরে খবর পুলিশ গিয়ে ঘটনাস্থল থেকে তাদেরকে উদ্ধার করে নিয়ে আসে। তাদেরকে ফার্স্ট এইড দিয়ে থানায় রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ