October 26, 2024 - 9:16 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকআফ্রিকার কেপ ভার্দে উপকূলে ৬০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা

আফ্রিকার কেপ ভার্দে উপকূলে ৬০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এই ঘটনায় ৬০ জনের বেশি মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত ঘটনাস্থল থেকে নারী ও শিশুসহ ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ঘটনাস্থল থেকে লোকজনকে উদ্ধার করা হচ্ছে। গুরুতর আহত ব্যক্তিদের স্ট্রেচারে করে সরিয়ে নেওয়া হচ্ছে। এক মাসের বেশি সময় ধরে ওই নৌকাটি সাগরে ছিল। ধারণা করা হচ্ছে, নৌকার বেশিরভাগ যাত্রী সেনেগালের বাসিন্দা।

এমন পরিস্থিতিতে যেন আরও প্রাণহানির ঘটনা না ঘটে তা রোধ করতে অভিবাসন বিষয়ে বিশ্বব্যাপী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন কেপ ভার্দের কর্মকর্তারা। পুলিশ বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, সোমবার ওই নৌকাটিকে প্রথম দেখা যায়। প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছিল যে, নৌকাটি ডুবে গেছে।

স্পেনের একটি মাছ ধরার নৌকা সাল দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দূরে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী কাঠের নৌকাটিকে প্রথম দেখতে পায় এবং পরে তারা বিষয়টি স্থানীয় কর্তৃপক্ষকে জানায়।

জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে চারজন শিশু। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে যে, ওই নৌকাটি ১০১ জন যাত্রী নিয়ে গত ১০ জুলাই দেশ ছেড়েছে। তারা জানিয়েছে, জীবিত ‍উদ্ধার হওয়া লোকজনের প্রত্যাবাসনের জন্য তারা কেপ ভার্দে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

আইওএম-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে ক্যানেরি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে কমপক্ষে ৫৫৯ জনের মৃত্যু হয়। চলতি বছরের প্রথম ৬ মাসে ওই একই রুটে ১২৬ জনের মৃত্যু হয়েছে বা নিখোঁজ রয়েছে। জুলাইয়ের শেষের দিকে সেনেগালের রাজধানী ডাকার উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ১৫ জন নিহত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...