October 25, 2024 - 7:15 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিককরোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত !

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত !

spot_img

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান ও কানাডা- এই পাঁচ দেশে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট আসার খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের এই সংস্থার আশঙ্কা- আরো কিছু দেশে এই ভ্যারিয়েন্ট এসে থাকতে পারে।

এমন আশঙ্কার কারণও জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)-র মহাপরিচালক টেড্রস আদহানম গেব্রেসুস। জানান, অনেক দেশই এখন ডাব্লিউএইও-কেচ করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য দিচ্ছে না। এ কারণে সাম্প্রতিক সময়ে করোনায় আক্রান্ত হওয়ার তথ্য কম পাওয়া যাচ্ছে। করোনা সংক্রান্ত জটিলতা যাদের শরীরে দেখা গেছে, তাদের মধ্যে মাত্র ১১% মানুষ আইসিইউতে চিকিৎসা নিতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

বেশির ভাগ দেশ করোনা সংক্রমণ সংক্রান্ত খবর না জানানোয় হতাশা প্রকাশ করে টেড্রস আদহানম গেব্রেসুস বলেন, এ কারণে আমরা এই মুহূর্তে কোভিড-১৯-এর কারণে মোট কতজন মারা গেছেন তা বলতে পারছি না।

বুধবারর ডাব্লিউএইচও জানায়, কোভিড-১৯-এর প্রকোপ অনেক কমে গেলেও করোনার বিদায়ের লক্ষণ দেখা যাচ্ছে না। বরং ইতিমধ্যে চলে এসেছে নতুন ভ্যারিয়েন্ট। ডাব্লিউএইচও নতুন ইজি-৫ ভ্যারিয়েন্টের নাম দিয়েছে, ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’।

বিবৃতিতে ডাব্লিউএইচও জানায়, নতুন রূপে আসা এই করোনা যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় বেশ দ্রুত ছড়াচ্ছে। করোনা পরীক্ষা করা ১৭% মানুষের দেহে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

তবে বিবৃতিতে জানানো হয়, এ পর্যন্ত পাওয়া তথ্যের আলোকে ধারণা করা যায়, ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ সারা বিশ্বে মহাতঙ্ক ছড়ানো কোভিড-১৯-এর মতো বিপজ্জনক নয়, জনস্বাস্থ্যে বড় ধরনের হুমকি হয়ে ওঠার আশঙ্কাও অনেক কম।

কম বিপজ্জনক হলেও ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’-কে অবশ্য খাটো করে দেখছে না যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে এর টিকা বাজারে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র পরিচালক ড. ম্যান্ডি কোহেন জানিয়েছেন, সেপ্টেম্বরের মাঝামাঝি বা শেষ দিকেই ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট-এর টিকা চলে আসতে পারে।

এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...