October 25, 2024 - 5:31 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকনিউ ইয়র্কে দিনাজপুর জেলা সমিতির বনভোজনে প্রবাসীদের ঢল

নিউ ইয়র্কে দিনাজপুর জেলা সমিতির বনভোজনে প্রবাসীদের ঢল

spot_img

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে দিনাজপুর জেলা সমিতির জমজমাট বনভোজনে প্রবাসীদের ঢল নেমেছিল গত রবিবার (৬ আগষ্ট) নিউ ইয়র্কের স্লীপি হ্যালোর কিংসল্যান্ড পয়েন্ট পার্কে। প্রতিবছরের ন্যায় এবারও দিনব্যাপী এ বনভোজনে ছিলো শিশু-কিশোর ও নারী-পুরুষদের জন্য নানা ধরনের খেলাধুলার ব্যবস্থা। নিউ ইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি ষ্টেট থেকে প্রচুর সংখ্যক দিনাজপুরের প্রবাসীদের সমাগম ঘটে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সমিতির সাধারন সম্পাদক অ্যাড. আব্দুর রশিদের সঞ্চালনায় এবারের বনভোজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কুইন্স সোশাল এডাল্ট ডে কেয়ার সেন্টারের সিইও ইঞ্জিনিয়ার মাহফুজুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন একই প্রতিষ্ঠানের গ্রান্ড অ্যাম্বাসেডর ও বাংলাদেশের চলচ্চিত্রের শক্তিমান খলনায়ক আহমেদ শরীফ।

অতিথিদ্বয় তাদের স্ব-স্ব বক্তব্যে উল্লেখ করেন দিনাজপুরের মানুষ অত্যন্ত সহজ সরল ও অতিথি পরায়ন। সার্বিক দিক থেকেই দিনাজপুরের মানুষ খুব ভালো মনের। প্রবাসে যারা এতবড় একটি বনভোজনের মাধ্যমে প্রবাসীদের আনন্দ বিনোদনের জন্য এত বড় একটি আয়োজন করেছেন তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

দিনাজপুর জেলা সমিতির সভাপতি মোহাঃ মোশাররফ হোসেন বলেন, আজকের এ আয়োজন শুধুমাত্র বনভোজন নয়, এটা আমাদের বার্ষিক মিলন মেলা। এ দিনটির জন্য আমরা একটি বছর ধরে অপেক্ষা করে থাকে। এ আয়োজনের নেপথ্যে বেশ কিছু তরণ যুবক গত দু’মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন। তারা প্রতিবছরই আমাদের জন্য একই সেবা দিয়ে আসছেন। বনভোজনে আগত সকল অতিথিসহ নেপথ্যের কারিগরদের তিনি আন্তরিক ধন্যবাদ জানান।

বনভোজন কমিটির আহবায়ক জাবেদ চৌধুরী ভুট্টূ বলেন, এবারের বনভোজনে দিনাজপুরের প্রবাসীদের উপস্থিতি আমরা যে পরিমাণ আশা করেছিলাম তার চেয়েও অতিথিদের সংখ্যা অনেক বেশি। কিন্ত আমাদের খাবার কিংবা অন্য কিছুর কোন ঘাটতি হয়নি। এটা আল্লার অশেষ মেহেরবানী। তিনি আগত সকল অতিথিসহ বনভোজনের সকল পৃষ্ঠপোষকদের ধন্যবাদ জানিয়েছেন।      

সংক্ষিপ্ত এ আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের সভাপতি মোঃ মোশাররফ হোসেন, সহসভাপতি ও বনভোজন কমিটির আহবায়ক জাবেদ চৌধুরী ভুট্টূ, সিনিয়র সহসভাপতি ফতেনুর আলম বাবু, প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ রুহুল কুদ্দুস ও সাধারন সম্পাদক অ্যাড. আব্দুর রশিদ।

বনভোজনেও ছিল আকর্ষনীয় র‍্যাফেল ড্র। এবারও প্রথম পুরুস্কার হিসেবে নিউ ইয়র্ক-ঢাকা-নিউ ইয়র্ক বিমান টিকেট, দু’টি বড় সাইজ টেলিভিশনসহ ১৫টি পুরুস্কার প্রদান করা হয়।

শেষ পর্বে ডা. নারগিস রহমানের পরিচালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কন্ঠশিল্পী সোমা রহমান, আফজাল হোসেন, কৌশলী ইমা, ডা. নার্গিস রহমান, ডা. শাহনাজ আলম লিপি, মোহর খান, গোলাম মোস্তাফা, মামনুল রশিদ, রোজি ও তাসকিন হকসহ আরো অনেকে। ২০২৩ সালের দিনাজপুর জেলা সমতির বার্ষিক বনভোজন কমিটির আহবায়ক ছিলেন বনভোজন কমিটির আহবায়ক জাবেদ চৌধুরী ভুট্টূ এবং সদস্য সচিব তারেক জাহেরী। তবে বনভোজন কমিটির আহবায়ক ভুট্টুর সার্বিক তত্বাবধানে সমিতির উপদেষ্টা ফার্মাসিষ্ট আব্দুর রশিদ, সভাপতি মোঃ মোশাররফ হোসেন ও সাধারন সম্পাদক অ্যাড. আব্দুর রশিদের পরিচালনায় এবারের বনভোজন সফল ও সার্থক হয়েছে হয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন।

এবারের বনভোজনে পৃষ্ঠপোষকতায় ছিলেন যারা তারা হলেন-কুইন্স সোশাল এডাল্ট ডে কেয়ার সেন্টারের সিইও ইঞ্জিনিয়ার মাহফুজুল হক, মোহাঃ মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান, অ্যাড. আব্দুর রশিদ, বোরহান চৌধুরী, মুসা মানিক, শাহ আলম চৌধুরী, মোহাঃ ফতেনুর আলম বাবু, শাহ শহিদুল (ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভলোপ), আল আমিন রাসেল (ফ্রেস রুটি ফ্রেস পরাটা), মোহাঃ শামসুদ্দিন বশির, পাস ইজি ড্রাইভিং স্কুল, মোঃ এস শফিকুল ইসলাম,।

এছাড়াও বনভোজন কমিটির যুগ্ম আহবায়ক সামিউর রহমান, প্রধান সমম্বয়কারী মোহাম্মদ এফ আলম নিউমুন, মহিলা সমন্বয়কারী ফারহানা চিস্তি, সদস্য-ফতেনুর আলম বাবু, বিপুল সরকার, শাহীন চৌধুরী, মুসা মানিক, শেখ জুয়েল, তারিকুল ইসলাম, মোহাম্মদ জি কিবরিয়া, রেজাউল করিম বাপ্পী, লুৎফর রহমান, রেজ্জাকুল ইসলাম, মোহাম্মদ শামসুজ্জোহা, মোস্তাফিজার রহমান, হায়দার আলী সরকার, মোহাম্মদ শফিউল্লাহ, শামীম সরকার, সারোয়ার বনভোজনে তাদের কর্মব্যস্ত দিন পার করেন।

এবারের বনভোজন উপলক্ষ্যে ছাবেদ সাথী’র সম্পাদনায় দিনাজপুরের ঐতিহ্য ও ইতিহাস সম্বলিত একটি আকর্ষনীয় স্মরণিকা ‘পুর্নভবা’ প্রকাশ করা হয়। দিনাজপুর জেলা সমিতির বাৎসরিক সাহিত্য পত্রিকা ‘পুনর্ভবায় প্রকাশ পেয়েছে বাংলাদেশের জাতীয় সংসদের হুইপ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের কনসাল জেনারেল, দিনাজপুরের প্রবাসী কৃতি সন্তান তথা সমিতির সভাপতি, সম্পাদক, উপদেষ্টা ও বনভোজনের আহবায়ক-এর শুভেচ্ছা বাণীসহ রয়েছে অসংখ্য কবি ও লেখকের লেখা। আরও রয়েছে-দিনাজপুর জেলা সমিতির কার্যকরী কমিটির তালিকা, আমরা যাঁদেরকে হারিয়েছি, দিনাজপুর জেলার ইতিহাস ও নামকরণের নেপথ্যে, আজও মনে পড়ে দিনাজপুরের সেই দিনগুলির কথা, একটি অনুগল্প, কবিতা-হামার দিনাজপুর, প্রবাসে বাসাভাড়া ও বাড়ি কেনা সংক্রান্ত প্রতিবেদন, ঐতিহ্যে ইসলামঃ দিনাজপুরের সূরা মসজিদ, গল্প-জীবনতো ছোট নয়, ফোনে ফোনে করোনালাপ নতুন প্রজন্মের লেখা ইংরেজি প্রতিবেদন- Dinajpur এবং সমকালীন প্রতিবেদন-বন্ধ হোক যৌতুক বিয়ে। স্মরণিকাটি উপস্থিত সকলের দৃষ্টি কেড়েছে।

এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...