October 8, 2024 - 11:35 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যমেগা প্রকল্পের মালামাল নিয়ে বন্দরে ২ জাহাজ

মেগা প্রকল্পের মালামাল নিয়ে বন্দরে ২ জাহাজ

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : দেশে চলমান ২ মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলা সমুদ্র বন্দরে ভিড়েছে দুটি বাণিজ্যিক জাহাজ। বুধবার (১৭ মে) সকালে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে বাংলাদেশের পতাকাবাহী ‘বসুন্ধরা ইমপ্রেস’ নামক একটি জাহাজ ও বঙ্গবন্ধু রেলওয়ের মালামাল নিয়ে এসেছে পানামা পতাকাবাহী ‘এমভি সান ইউনিটি নামক আরো একটি জাহাজ। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দরের হারবাড়িয়া ৮ নম্বর বয়ায় ৩০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে নোঙর করে এমভি বসুন্ধরা ইমপ্রেস। এরপর সেখান থেকে ছোট লাইটারে করে কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে। এর আগে ইন্দোনেশিয়া থেকে আমদানি হওয়া এই জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরে খালাস হয় ১৯ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা। সেই কয়লা এরইমধ্যে কেন্দ্রে পাঠানো হয়েছে। বাকি ৩০ হাজার মেট্রিক টন কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস করে সেখানে পৌঁছানো হবে।

এদিকে বেলা ১১ টায় বঙ্গবন্ধু রেলওয়ে ব্রিজের স্টিল স্ট্রাকচার নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে ‘এমভি সান ইউনিটি’ নামক জাহাজটি। জানা যায়, গত ২ এপ্রিল ভিয়েতনাম থেকে ১৬৯ প্যাকেজের এক হাজার ৫৪৮.৪৬ মেট্টিক টন মেশিনারি পণ্য নিয়ে আসে জাহাজটি।

এদিন দুপুর ১২টার পর এই পণ্য খালাস শুরু হয়েছে। পরে সড়কপথে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু রেলওয়ে সেতু কর্তৃপক্ষের কাছে খালাস হওয়া এসব পণ্য পৌঁছে দেওয়া হবে। এর আগে গত ১৯ মার্চ বিদেশি জাহাজ এমভি এভার চ্যাম্পিয়ন জাহাজে এই ব্রিজের ১৪৪ প্যাকেজের এক হাজার ৪১১.৬২৯১ মেট্টিক টন মেশিনারি পণ্য আসে।

এদিকে কয়লা সংকটে বন্ধ থাকা রামপাল দুই একদিনের মধ্যে আবার বিদ্যুৎ উৎপাদনে যাবে বলে জানান, বাংলাদেশ-ইন্ডিয়া পার্টানারশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ ব্যবস্থাপাক আনোয়ারুল আজিম।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ