October 7, 2024 - 7:20 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়এবারের ঈদযাত্রায় দুর্ভোগ সহনীয় পর্যায়ে থাকবে: আশা সেতুমন্ত্রীর

এবারের ঈদযাত্রায় দুর্ভোগ সহনীয় পর্যায়ে থাকবে: আশা সেতুমন্ত্রীর

spot_img

নিজস্ব প্রতিবেদক : এবারের ঈদযাত্রায় দুর্ভোগ সহনীয় পর্যায়ে থাকবে আশা করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যানজটের জন্য রাস্তা কোনো সমস্যা নয়, যানজট হয় সড়কে শৃঙ্খলার অভাবে। এ জন্য সবাইকে সচেতন ও সতর্ক থাকতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে সচিবালয়ে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

চুক্তিতে সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষে ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক নূর ই আলম ও পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রদ্যোৎ বিশ্বাস স্বাক্ষর করেন।

এর আগে মন্ত্রীর উপস্থিতিতে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের উপর কেওয়াটখালী ব্রিজ নির্মাণ প্রকল্পের নির্বাচিত পরামর্শক প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর হয়।

ওবায়দুল কাদের বলেন, ঈদে সড়ক-মহাসড়ক যানজটমুক্ত রাখা একটি চ্যালেঞ্জ। রাস্তা এখন সমতল থেকে সীমান্ত পর্যন্ত ছড়িয়েছে। এত রোড নেটওয়ার্ক, এখানে আমাদের দেশে কখনও এত বিস্তৃত হয়নি। আমাদের অনেক কাজ নির্ধারিত সময়ের আগে হয়ে গেছে। কাঁচপুর সেকেন্ড ব্রিজ, মেঘনা ও গোমতি ব্রিজ নির্ধারিত সময়ের আগেই হয়েছে। বাংলাদেশের প্রকল্প থেকে ১১০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। সেনাবাহিনীর আরও কয়েকটি প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের আগে হয়েছে।

তিনি বলেন, অনেক রোড ও ব্রিজ হয়েছে। আমরা একদিনে ১০০ রাস্তাও উদ্বোধন করেছি। রাস্তার কোনো সংকট নেই, রাস্তা যানজটের কারণ হবে না। যানজটের কারণ হবে ডিসিপ্লিন। একটু জটলা দেখলে রং সাইডে গেলে যানজট হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুন মাসে একদিনে আরো ১০০ সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করবেন বলেও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) কাজ দ্রুত এগিয়ে চলছে। মতিঝিল পর্যন্ত প্রায় হয়ে গেছে। কাজ শেষ পর্যায়ে। আমরা আগামী নভেম্বর নাগাদ মতিঝিল পর্যন্ত উদ্বোধন করতে পারব। এমআরটি লাইন-৬-এর কাজ এ বছরই শেষ করতে পারব। সেটা আমরা আশা করছি।’

সেতুমন্ত্রী বলেন, নভেম্বর নাগাদ ঢাকা শহরে বিআরটিসির বহরে ১০০ ডাবল ডেকার এসি বাস যুক্ত হবে। এই ইলেকট্রিক বাসগুলো প্রথমে সিটি সার্ভিস হিসেবে চলবে। নভেম্বরের মধ্যেই বাসের প্রথম চালান পাব বলে আশা করছি।

মন্ত্রী বলেন, বিআরটিসির ১০০টি ডাবল ডেকারের মধ্যে ৮০টি ঢাকায় ও ২০টি চট্টগ্রামে চালু করা হবে। পরে অন্য বিভাগীয় শহরগুলোতেও সিটি সার্ভিস চালু করব। তারপর যাব জেলা পর্যায়ে।

এ সময় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের চীফ ইঞ্জিনিয়ার ইশতিয়াক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ