October 24, 2024 - 11:25 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজার২ নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিকে চিঠি দিবে বিএসইসি

২ নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিকে চিঠি দিবে বিএসইসি

spot_img

নিজস্ব প্রতিবেদক : ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) নামের একটি সম্পদ ব্যবস্থা প্রতিষ্ঠানে বিনিয়োগকারীদের টাকা আত্মসাতসহ নানা অনিয়মের ঘটনায় দুই নিরীক্ষা প্রতিষ্ঠান ও তাদের সব পার্টনারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে আহমেদ জাকের অ্যান্ড কোং ও রহমান মোস্তফা অ্যান্ড কোং। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য নিরীক্ষা খাতের নিয়ন্ত্রক সংস্থা ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলকে (এফআরসি) চিঠি দেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সাথে পাঠানো হবে ইউএফএসের অর্থ আত্মসাত সংক্রান্ত বিএসইসির তদন্ত প্রিবেদন।

বুধবার (২২ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৮৬০ তম কমিশন বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ, ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীর কোম্পানির পরিচালিত ৪টি মিউচুয়াল ফান্ড থেকে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাত করেছেন। তিনি ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে পর্যায়ক্রমে এই টাকা আত্মসাত করে বিদেশে পাচার করেছেন। বিএসইসির এক তদন্তে টাকা আত্মসাতের প্রমাণ মিলেছে। অর্থ আত্মসাতের এই ঘটনায় ফান্ডগুলোর নিরীক্ষকের যোগসাজশ ও দায়িত্বে অবহেলার দায় চিহ্নিত হয়েছে।

এ ঘটনায় ইউএফএস এমডির বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। পাশাপাশি আলোচিত দুই নীরিক্ষা প্রতিষ্ঠান-আহমেদ জাকের অ্যান্ড কোং ও রহমান মোস্তফা অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিতে বিএসইসির তদন্ত প্রতিবেদন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এফআরসিতে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত আলোচিত দুই নিরীক্ষা প্রতিষ্ঠান এবং এদের পার্টনারদেরকে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি, মিউচুয়াল ফান্ড এবং মধ্যবর্তী প্রতিষ্ঠান (ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক ইত্যাদি) এর নিরীক্ষা কার্যক্রম থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

আহমেদ জাকের অ্যান্ড কোং এর বিরুদ্ধে আগেই এমন স্থগিতাদেশ দিয়েছিল বিএসইসি। এবার এই তালিকায় রহমান মোস্তফা অ্যান্ড কোং যুক্ত হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...