October 8, 2024 - 12:23 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যজলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করবে যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংক

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করবে যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংক

spot_img

নিজস্ব প্রতিবেদক: ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট।

ঢাকা সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড লু এবং ইবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন গুলশানের ইএমকে সেন্টারে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এ তথ‌্য জানায় ঢাকায় মা‌র্কিন দূতাবাস।

এতে বলা হয়, বাংলাদেশে কর্মরত বিভিন্ন কর্পোরেশন, ম্যানুফ্যাকচারিং কোম্পানি, এনজিও এবং জলবায়ু কর্মী যারা জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প এবং বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে শ্রেষ্ঠত্ব ও নেতৃত্ব দেখিয়েছে তাদের কাজের স্বীকৃতি ও উদযাপনের লক্ষ্যে প্রতি বছর এই পুরস্কার দেয়া হবে।

পুরস্কার দেওয়া হবে নবায়নযোগ্য শক্তি, পানি সংরক্ষণ, টেকসই কৃষি, নগর এলাকায় সহনশীলতা, জীববৈচিত্র্য সুরক্ষা এবং দুর্যোগ প্রস্তুতির মতো বিস্তৃত সেক্টর এবং থিমের বিভাগে।

অ্যাকাডেমিয়া, সুশীল সমাজ, গণমাধ্যম এবং আন্তর্জাতিক সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে বিচারকদের একটি প্যানেল পুরস্কার বিজয়ীদের নির্বাচিত করবে।


পরিবর্তন মোকাবেলার কাজ প্রচারে যুক্তরাষ্ট্র এবং ইস্টার্ন ব্যাংক বাংলাদেশের লক্ষ্য অভিন্ন। আমরা ইবিএলের এই গুরুত্বপূর্ণ নতুন ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে সহযোগিতা করতে উন্মুখ।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ইস্টার্ন ব্যাংকের সঙ্গে এই নতুন অংশীদারিত্ব নিয়ে উচ্ছ্বসিত। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ব্যতিক্রমী কাজ করছে এমন ব্যবসা ও সংস্থাগুলোকে স্বীকৃতি দিতে ইবিএলকে সহযোগিতা করার মাধ্যমে, আমরা এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আরও কাজ করতে অনুপ্রাণিত করতে সাহায্য করব বলে আশা করছি।

ইবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন বলেন, অনন্য এই উদ্যোগ সামাজিকভাবে দায়িত্বশীল এবং পরিবেশবান্ধব ব্যাংক হওয়ার আমাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। আমরা বিশ্বাস করি যে, এটি অন্যদেরও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে যোগদানে অনুপ্রাণিত করবে।

মা‌র্কিন দূতাবাস জানায়, ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ড ২০২৪-এর মনোনয়ন প্রক্রিয়া খুব দ্রুতই সংবাদপত্র, ইলেকট্রনিক গণমাধ্যম এবং ইবিএল ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে ঘোষণা করা হবে। সংবাদ বিজ্ঞ‌প্তি‌

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ