October 8, 2024 - 12:23 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যঅলংকার ক্রয়-বিক্রয় ও বিপণনে বাজুসের নতুন নির্দেশিকা

অলংকার ক্রয়-বিক্রয় ও বিপণনে বাজুসের নতুন নির্দেশিকা

spot_img

কর্পোরেট ডেস্ক: সাম্প্রতি বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় সোনার অলংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের হার ও সোনার অলংকার বিক্রয়ে নূন্যতম মজুরী পুননির্ধারণ করা হয়।

নতুন নিয়মানুযায়ী, সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার নিকট থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। উল্লেখ্য ইতোপূর্বে সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ৯ শতাংশ ও পারচেজ বা ক্রেতার নিকট থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৩ শতাংশ বাদের নিয়ম কার্যকর ছিল।

এছাড়া বিশ্বের অন্যান্য দেশের সাথে সামঞ্জস্য রেখে সোনার অলংকার বিক্রয়ের সময় নূন্যতম মজুরী ৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য সোনার অলংকার বিক্রয়ের সময় ভারতে ১২ শতাংশ, শ্রীলংকায় ৮ শতাংশ, চীনে ১৫ শতাংশ, ইতালিতে ২০ শতাংশ, হংকং এ ৩০ শতাংশ, মালয়শিয়ায় ৩৫ শতাংশ, অষ্ট্রেলিয়ায় ২০ শতাংশ, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ শতাংশ, যুক্তরাজ্যে ১৪ শতাংশ পর্যন্ত মজুরী গ্রহণ করা হয়।

বাংলাদেশের সকল জুয়েলারী ব্যবসায়ীদের সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার নিকট থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদের নিয়ম কার্যকর এবং সোনার অলংকার বিক্রয়ের সময় ক্রেতার নিকট থেকে ৬ শতাংশ মজুরী গ্রহণ করার অনুরোধ জানানো হলো।

এছাড়া এখন থেকে ক্রেতা সাধারণ জুয়েলারী ব্যবসা সংক্রান্ত যে কোন অভিযোগ ও পরামর্শ এই ইমেইলে complainfromcustomer@bajus.org প্রদান করতে পারবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ